বিশেষ খবর

মেডিকেলে ভর্তি । পাঁচ দিনে আবেদনপত্র ৫৫ হাজার ছাড়িয়েছে

ক্যাম্পাস ডেস্ক মেডিকেল কলেজ

সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষায় ঝড়ের গতিতে আবেদন জমা পড়ছে। অনলাইনে আবেদন শুরুর মাত্র ৫ দিনেই ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে গেছে। স্বল্পতম সময়ে এতো অধিকসংখ্যক আবেদনপত্র আর কখনও জমা পড়েনি।
স্বাস্থ্য অধিদপ্তরের নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, এমবিবিএস ও বিডিএস কোর্সের চলতি শিক্ষাবর্ষে (২০১৫-২০১৬) ভর্তি পরীক্ষার আবেদনপত্র অনলাইনে গ্রহণ ১৯ আগস্ট থেকে শুরু হয়েছে। ২৪ আগস্ট পর্যন্ত ৫৫ হাজারের উপরে আবেদনপত্র জমা পড়েছে। আবেদনপত্র জমা দেয়ার শেষ দিন ১ সেপ্টেম্বর। ভর্তি পরীক্ষা ১৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। এছাড়া ভর্তি পরীক্ষার জন্য আবেদনের নিয়মাবলি স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে বিস্তারিত দেয়া আছে।
এদিকে মাত্র ৫ দিনে এত অধিকসংখ্যক আবেদনপত্র জমা পড়ায় বিস্মিত হয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা। সূত্র জানিয়েছে, চলতি বছর রেকর্ডসংখ্যক আবেদনপত্র জমা পড়তে পারে, ইতোমধ্যে এর আভাস পাওয়া গেছে। গত বছর মোট আবেদনকারীর সংখ্যা ছিল ৬৬ হাজার ৯শ’ ৮৭ জন।
খোঁজ নিয়ে জানা যায়, সম্প্রতি স্বাস্থ্য অধিদপ্তর ঘোষিত ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়- দেশের পুরোনো ৯টি মেডিকেল কলেজের (ঢাকা, স্যার সলিমুল্লাহ, শহীদ সোহরাওয়ার্দী, ময়মনসিংহ, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, বরিশাল ও রংপুর) প্রতিটিতে সর্বোচ্চ ৬ হাজার ও বাকিগুলোতে অনধিক ৫ হাজার আবেদনপত্র গ্রহণ করার নির্দেশনা রয়েছে।
জানা গেছে, ইতোমধ্যেই ঢাকা, স্যার সলিমুল্লাহ, শহীদ সোহরাওয়ার্দী ও ঢাকা ডেন্টাল কলেজে ৬ হাজারের আবেদনপত্রের কোটা পূর্ণ হয়ে গেছে। ঢাকার বাইরের পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার সিট পড়ার আশঙ্কায় সকলেই ঢাকার মেডিকেল কলেজে আবেদনপত্র জমা দিয়েছে।
দেশে বর্তমানে ২৯ সরকারি মেডিকেল কলেজে তিন হাজার ১৬২টি আসন ও প্রাইভেট মেডিকেল কলেজে পাঁচ হাজার ৩২৫টি আসন রয়েছে। এছাড়া ৯টি সরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে বিডিএস কোর্সে ৫৩২টি ও ২৪ প্রাইভেট ডেন্টাল কলেজে এক হাজার ২৮০টি আসন রয়েছে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ