বিশেষ খবর

বর্তমানে দেশে প্রযুক্তি নির্ভর শিক্ষায় বিপ্লব হচ্ছে -ইউজিসি চেয়ারম্যান

ক্যাম্পাস ডেস্ক সংবাদ
img

বিশিষ্ট শিক্ষাবিদ, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, বাংলাদেশে বর্তমানে প্রযুক্তি নির্ভর শিক্ষায় বিপ্লব হচ্ছে। দেশের পরিমন্ডল ছাড়িয়ে বিদেশেও প্রকৌশলী, প্রযুক্তিবিদ, গবেষক-বিজ্ঞানীগণ ব্যাপকভাবে সাফল্য পাচ্ছে। বিশেষ করে, বাংলাদেশের প্রকৌশলীরা অনেকদূর এগিয়ে গেছে। বর্তমানের তরুণরাই বাংলাদেশকে নতুন উচ্চতায় নিয়ে যাবে। আগের প্রজন্ম মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশ স্বাধীন করেছে। বর্তমান প্রজন্মের তরুণরাই এ দেশকে সমৃদ্ধ ও উন্নত দেশের কাতারে নিয়ে যাবে।
১ সেপ্টেম্বর চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ ১৩-তম বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সংবর্ধিত প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
অধ্যাপক আবদুল মান্নান আরো বলেন, ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার পথে আমরা অনেকদূর এগিয়েছি। বর্তমানে প্রকৌশল ও প্রযুক্তির ক্ষেত্রে আমাদের বিদেশনির্ভরতা খুব কম। বিশেষ করে, তেল-গ্যাস সেক্টরের মত এক সময়ের বিদেশ নির্ভর খাতে এখন দেশের প্রকৌশল ও প্রযুক্তিবিদগণ ব্যাপকভাবে সুনাম ও দক্ষতার সাথে কাজ করে যাচ্ছেন। বিদেশ নির্ভরতা পেছনে ফেলে উল্টো দেশের প্রকৌশল, প্রযুক্তিবিদ, বিজ্ঞানীগণ বিদেশেও সুনামের সাথে কাজ করে যাচ্ছেন। এ দেশের একজন তরুণ গবেষক সফলতার পরিচয় দিয়ে বর্তমানে পদার্থবিজ্ঞান শাখায় নোবেল জয়ের লক্ষ্যেও এগিয়ে যাচ্ছেন। পদ্মা সেতুর মত বড় প্রকল্প আমরা নিজেদের উদ্যোগে বাস্তবায়ন করছি।
অনুষ্ঠানে ‘Guest of Honor’ হিসেবে উপস্থিত ছিলেন চুয়েট’র উপাচার্য অধ্যাপক ড. মোঃ জাহাঙ্গীর আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়েট’র উপ-উপাচার্য অধ্যাপক মোহাম্মদ রফিকুল আলম ও পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. স্বপন কুমার পালিত। সভাপতিত্ব করেন রেজিস্ট্রার ( অতিঃ দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী।
‘Guest of Honor’ চুয়েট’র উপাচার্য প্রফেসর ড. মোঃ জাহাঙ্গীর আলম বলেন, চুয়েট সেশনজটমুক্ত, অস্থিরতামুক্ত একটি সুন্দর সুখী পরিবার হিসেবে এগিয়ে যাচ্ছে। উচ্চ শিক্ষা-গবেষণায় চুয়েট নানা সাফল্য লাভ করে দেশে-বিদেশে সকলের প্রশংসা কুড়িয়েছে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ