বিশেষ খবর

চবি’র ভর্তি প্রক্রিয়া

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়

৭ সেপ্টেম্বর শুরু হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ভর্তির আবেদন। ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা টেলিটক মোবাইল অপারেটরের মাধ্যমে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষার জন্য আবেদন করার সুযোগ পাবেন। ২০১৫-১৬ শিক্ষাবর্ষের অনার্স (সম্মান) কোর্সের ভর্তির আবেদনের এ তারিখ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
সেইসাথে চবিতে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা ১ নভেম্বর থেকে ৯ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে বলেও বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার এস এম আকবর হোছাইন আরো জানান, ভর্তি আবেদনের যোগ্যতায় বেশকিছু পরিবর্তন আনা হয়েছে।
এবারের এইচএসসি ফলাফল বিপর্যয়ের কারণে পূর্ব যে যোগ্যতা ছিল তা শিথিল করে সব ইউনিটের দশমিক ২৫ পয়েন্ট কমানো হয়েছে। তবে ভর্তির আবেদনের জন্য ৪৭৫ টাকা অপরিবর্তিত রয়েছে। এবার বেশকিছু বিভাগে আসন সংখ্যা এবং প্রতিবন্ধী কোটা বাড়ানো হবে বলেও জানিয়েছেন তিনি। এছাড়া চবিতে এবার নতুন দুটি বিভাগে ছাত্রছাত্রী ভর্তি করা হবে।
এ দুটি বিভাগ হচ্ছে- কলা অনুষদের অধীনে সঙ্গীত বিভাগ ও শিক্ষা অনুষদের (নতুন অনুষদ) অধীনে ফিজিক্যাল এডুকেশন এ্যান্ড স্পোর্টস সাইন্সেস বিভাগ।
এরমধ্যে সঙ্গীত বিভাগে ২০ জন ও ফিজিক্যাল এডুকেশন এ্যান্ড স্পোর্টস সাইন্সে ৩০ জন শিক্ষার্থী ভর্তি করানো হবে। ভর্তি পরীক্ষা কমিটি জানায়, সঙ্গীত ও ফিজিক্যাল এডুকেশন এ্যান্ড স্পোর্টস সাইন্সেস বিভাগ খোলায় শিল্পী ও খেলোয়াড় কোটা বাতিল করা হয়েছে। তবে বিকেএসপি কোটা রাখা হয়েছে।
এছাড়া চারুকলা, নাট্যকলা, সঙ্গীত ও ফিজিক্যাল এডুকেশন এ্যান্ড স্পোর্টস সাইন্সেস এই ৪টি বিভাগে এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরে পুনরায় লিখিত ও ব্যবহারিক পরীক্ষায় অংশ নিতে হবে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ