বিশেষ খবর

বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি কার্যক্রম ৩১ অক্টোবর থেকে শুরু

ক্যাম্পাস ডেস্ক মেডিকেল কলেজ

আগামী ৩১ অক্টোবর বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে। এ জন্য ১৮ অক্টোবর থেকে ভর্তি আবেদনের ফরম বিতরণ শুরু হবে। চলবে ২৭ অক্টোবর পর্যন্ত। স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্রমতে, ৩০ অক্টোবরের মধ্যে আবেদনপত্র যাচাই-বাছাই সাপেক্ষে ভর্তি তালিকা প্রকাশ করবে সব বেসরকারি মেডিকেল কলেজ। ৩১ অক্টোবর থেকে ভর্তি কার্যক্রম শুরু হয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত চলবে।
স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. এবিএম আবদুল হান্নান বিকেলে বলেন, ১২ অক্টোবর থেকে বিভিন্ন জাতীয় দৈনিকে বেসরকারি মেডিকেল কলেজের ভর্তি বিজ্ঞপ্তিÍ প্রকাশ শুরু হবে। এ ব্যাপারে সংশ্লিষ্ট কলেজসমূহকে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে। ২৩ সরকারি মেডিকেল কলেজের ভর্তি কার্যক্রম শেষ হচ্ছে ১৭ অক্টোবর। তবে ইতোমধ্যেই শতকরা ৯০ ভাগ কলেজে সুযোগপ্রাপ্তÍরা ভর্তি হয়েছেন। দিনাজপুর ও সিলেট মেডিকেল কলেজে শতভাগ ভর্তি সম্পন্ন হয়েছে। এছাড়া ঢামেক, স্যার সলিমুল্লাহ ও শহীদ সোহরওয়ার্দীতে ভর্তি কার্যক্রম দুই এক দিনের মধ্যে শেষ হতে পারে। এর পরই বেসরকারি মেডিকেলে ভর্তি কার্যক্রম শুরু হবে।
উল্লেখ্য, গত ১৮ সেপ্টেম্বর মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা কেন্দ্রীয়ভাবে স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষায় ৮২ সহস্রাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। পরীক্ষার ৪৮ ঘণ্টার মধ্যেই ফল প্রকাশিত হয়। ২৩ সরকারি মেডিকেল একটি ডেন্টাল কলেজ ও ৮ ডেন্টাল ইউনিট মিলিয়ে মোট ৩৬৯৪ জন সরকারিভাবে ভর্তির জন্য নির্বাচিত হন।
জানা গেছে, স্বাস্থ্য মন্ত্রণালয় বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তির ন্যূনতম যোগ্যতা ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের মধ্যে কমপক্ষে ৪০ পাওয়ার বাধ্যবাধকতা বেঁধে দিয়েছিল। সে মোতাবেক এ বছর ৪৮ হাজার শিক্ষার্থী ভর্তিযোগ্য বিবেচিত হয়। বর্তমানে দেশের ৬৫টি বেসরকারি মেডিকেলে প্রায় ৬ হাজার ও ২৩ ডেন্টাল কলেজে মোট ১২৩৮ আসন রয়েছে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ