বিশেষ খবর

পর্তুগালে উচ্চ শিক্ষা

ক্যাম্পাস ডেস্ক বিদেশে উচ্চশিক্ষা

সমৃদ্ধ ও সুন্দর দেশ পর্তুগাল, ইউরোপীয় ইউনিয়ন ও সেনজেনভুক্ত। শিক্ষা, বাসস্থান ও চাকরির সুবিধার জন্য শিক্ষার্থীদের অন্যতম পছন্দের দেশ এই পর্তুগাল। পর্তুগাল সরকার এখন ইন্টারন্যাশনাল স্টুডেন্টদের জন্য খুলে দিয়েছে শিক্ষার দুয়ার, যেখানে পর্তুগাল কলেজ ও ইউনিভার্সিটিগুলোতে চালু হয়েছে ইংলিশ মিডিয়াম কোর্স। পর্তুগালে রয়েছে শত বছরের পুরনো ১০০ এর বেশি সরকারি ইউনিভার্সিটি ও কলেজ। আসুন জেনে নেই পর্তুগালে পড়াশোনার বিস্তারিত।
সুযোগ-সুবিধা
আইএলটিএস ছাড়াই আবেদনের সুযোগ, ২০ ঘণ্টা কাজের সুযোগ, ১ বছর পরই স্থায়ীভাবে বসবাসের আবেদন করা যায়। পর্তুগালে পিআর (Permanent Residence) পেলে ইউরোপের ২৭টি দেশে থাকা, চাকরি ও ব্যবসা-বাণিজ্যের সমান সুযোগ-সুবিধা পাওয়া যায়।
কোর্সসমূহ
Foundation, Diploma, Bachelor, Masters, PhD.
বিষয়সমূহ
Accounting, Architecture, Business, Economics, Engineering, English, Hospitality, Information Technology, Law, Media & Journalism, Pharmacy, Public Administration, Public Health, Social Science, Social Welfare, Travel & Tourism etc.
কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান
IPB–Instituto Politecnico de Braganca, IPG–Instituto Politecnico de Guarda, IPS–Instituto Politecnico de Santarem, IPL–Instituto Politecnico de Leiria, ISEP–Instituto Superior de Engenharia do Porto, IPC–Instituto Politecnico de Coimbra, UPT–Oporto Global University.
প্রয়োজনীয় কাগজপত্র
পাসপোর্ট, সকল একাডেমিক Marksheets, সার্টিফিকেট, সম্পূর্ণ সিভি, ব্যক্তিগত বিবৃতি, রেফারেন্স চিঠিপত্র ২ কপি।
ভাষা
পর্তুগিজ ভাষার পাশাপাশি বর্তমানে ইংরেজীতেও উচ্চশিক্ষার সুযোগ রয়েছে।
সংস্কৃতি
এখানে বিভিন্ন দেশ থেকে বিভিন্ন সংস্কৃতির শিক্ষার্থীরা পড়াশোনা করতে আসে। ভিন্ন সংস্কৃতিতে মানিয়ে চলার মানসিকতা থাকা জরুরি।
শিক্ষা প্রতিষ্ঠান
আপনি যে প্রতিষ্ঠানে পড়াশোনা করতে যাচ্ছেন, তার সম্পর্কে খোঁজ নিন প্রথমে। এখন গুগল থেকে খুব সহজেই প্রয়োজনীয় সব তথ্য জানতে পারছেন।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ