বিশেষ খবর

শিক্ষাখাতের দুর্নীতি বন্ধ করতে হবে সবার আগে -দুদক চেয়ারম্যান

ক্যাম্পাস ডেস্ক সংবাদ

শিক্ষাখাতে দুর্নীতিকে কোনো প্রকার প্রশ্রয় দেয়া হবে না বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশন (দুদক) এর চেয়ারম্যান ইকবাল মাহমুদ। সম্প্রতি চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে সরকারি কর্মকর্তাদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ মন্তব্য করেন তিনি।
তিনি বলেন, আমরা ইনস্টিটিউশনাল দুর্নীতি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি। তন্মধ্যে প্রথমে শিক্ষা, তারপর স্বাস্থ্য। দেশের এমন কোনো খাত নেই যেখানে দুর্নীতি হচ্ছে না। এর জন্য দেশের জিডিপি নষ্ট হচ্ছে, দেশ এগিয়ে গেলেও দুর্নীতির কারণে কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছাতে পারছি না। আমরা যদি লাগামহীন দুর্নীতির লাগাম ধরে রাখতে পারি, আগামী প্রজন্মের জন্য সুন্দর দেশ রেখে যাব।
ইকবাল মাহমুদ বলেন, এই কমিশনের প্রথম দর্শন হচ্ছে দুর্নীতি প্রতিরোধ। তারপরের দর্শন দুর্নীতি যেই করুক তাকে রেহাই দেয়া হবে না। দুর্নীতি হওয়ার আগে তা বন্ধ করতে হবে। হওয়ার পর ব্যবস্থা নিলে যা ক্ষতি হওয়ার তা হয়ে যায়। দুর্নীতির মাত্রা কমাতে পারলে বাংলাদেশ মধ্যম আয়ের নয় উন্নত দেশে রুপান্তর হবে।
দুর্নীতি দমনের জন্য মানুষের চিন্তা-ভাবনার পরিবর্তন দরকার মন্তব্য করে তিনি বলেন, আগামী প্রজন্মের জন্য আমাদের বাসযোগ্য দুর্নীতিমুক্ত সমাজ প্রতিষ্ঠা করতে হবে। যাতে তারা আমাদের ঘৃণা করতে না পারে।
আগে জাতির কোনো দর্শন ছিল না মন্তব্য করে সাবেক সচিব ইকবাল বলেন, এখন আমরা একটা দর্শন পেয়েছি। একটা লক্ষ্য আছে ২০২১ সালে। এই লক্ষ্যকে সামনে রেখে আমরা যদি কাজ করি, দুর্নীতি পরিহার, ঘৃণা ও প্রতিরোধ করি তাহলে এই লক্ষ্য আমাদের সফল হবে।
চট্টগ্রাম বিভাগীয় কমিশনার রুহুল আমিনের সভাপতিত্বে মতবিনিময় সভায় অন্যদের মধ্যে দুদক’র মহাপরিচালক শামসুল আরেফীন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার ইকবাল বাহার, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মোহাঃ শফিকুল ইসলাম, চট্টগ্রাম জেলা প্রশাসক মেজবাহ উদ্দিনসহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ