বিশেষ খবর

ডুয়েটে এ চালু হচ্ছে দু’টি নতুন বিভাগ ও ইনস্টিটিউট

ক্যাম্পাস ডেস্ক সংবাদ

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) উন্নয়নে বড় আকারের প্রকল্প নেয়া হচ্ছে। এর আওতায় দুইটি নতুন বিভাগ ও দুইটি ইনস্টিটিউট স্থাপন করা হবে গাজীপুরের এ বিশ্ববিদ্যালয়টিতে। পাশাপাশি অবকাঠামো নির্মাণ করা হবে আরও নতুন চারটি বিভাগের। এসবে ব্যয় হবে ২৭৭ কোটি ৫০ লাখ টাকা। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সূত্রে এসব তথ্য জানা গেছে।
সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, প্রকল্পের আওতায় ইনস্টিটিটিউট অব ওয়াটার অ্যান্ড এনভাইরমেন্টাল সায়েন্স ও ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি এবং ডিপার্টমেন্ট অব রিনিউয়েবল এনার্জি ও কেমিক্যাল ও ফুড ইঞ্জিনিয়ারিং বিভাগ চালু হবে। এসব বিভাগ ও ইনস্টিটিউট চালু হলে প্রতি বছর বিশ্ববিদ্যালয়টিতে ৩০০ শিক্ষার্থী স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ভর্তি হতে পারবে।
আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তি জ্ঞান শিক্ষা এবং গবেষণার ক্ষেত্রে দক্ষ ও যোগ্যতাসম্পন্ন জনশক্তি গড়ে তোলার উদ্দেশ্যে প্রকল্পটি নেয়া হয়েছে বলে জানানো হয়েছে। এছাড়া শিল্প খাতে উদ্ভূত সমস্যা সমাধানে ৫০০ শিক্ষার্থীর গবেষণা উন্নয়নের সুবিধা সৃষ্টি করা হবে প্রকল্পের আওতায়। আবাসনের সুবিধা সৃষ্টি করা হবে ৯০০ ছাত্র ও ৩০০ ছাত্রীর। ৪৮ কর্মকর্তাও পাবেন আবাসিক সুবিধা। পুরনো ক্যাম্পাসের পাশে নতুন একটি ভিন্ন ক্যাম্পাস সৃষ্টি করা হবে প্রকল্পের আওতায়।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ