বিশেষ খবর

উৎসবমুখর পরিবেশে ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়
img

উৎসবমুখর পরিবেশে ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উদ্যাপন করা হয়েছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য ছিল ‘সন্ত্রাস-জঙ্গিবাদ প্রতিরোধ ও মানবিক চেতনা বিকাশে উচ্চশিক্ষা’।
ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৯৫ বছর পূর্তি উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়। ক্যাম্পাসকে সাজানো হয় মনোরম সাজে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবন ও হল আলোকসজ্জায় সজ্জিত করা হয়। বিশ্ববিদ্যালয় দিবসের বর্ণাঢ্য কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা, শোভাযাত্রা, গবেষণা ও আবিস্কার বিষয়ক প্রদর্শনী প্রভৃতি।
প্রশাসনিক ভবন সংলগ্ন মলে জাতীয় পতাকা, ঢাকা বিশ্ববিদ্যালয় ও হলসমূহের পতাকা উত্তোলন এবং উদ্বোধনী সংগীতের মধ্য দিয়ে দিবসটির কর্মসূচি শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানের পর ক্যাম্পাসে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক র‌্যালির নেতৃত্ব দেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ কামাল উদ্দীন সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে প্রতিপাদ্য বিষয়ের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বর্তমান শতাব্দীকে জ্ঞান-বিজ্ঞানের শতাব্দী হিসাবে আখ্যায়িত করে বলেন, আধুনিক সমাজে সন্ত্রাস, জঙ্গিবাদ ও মৌলবাদের উত্থান কাম্য নয়।
ঢাকা বিশ্ববিদ্যালয় দেশের ইতিহাস-ঐতিহ্য রক্ষায় কাজ করে যাচ্ছে- উল্লেখ করে তিনি বলেন, আমরা উচ্চশিক্ষাকে সেই উচ্চ শিখরে নিয়ে যেতে চাই - যেখানে সন্ত্রাস, জঙ্গিবাদ ও মৌলবাদ থাকবে না।
উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারে দুর্লভ পান্ডুলিপি প্রদর্শনী, কার্জন হলে বায়োমেডিকেল ফিজিক্স এন্ড টেকনোলজি বিভাগের উদ্ভাবিত চিকিৎসা প্রযুক্তি, যন্ত্রপাতি ও গবেষণা প্রদর্শনী এবং চারুকলা অনুষদে চিত্রকলা প্রদর্শনীর আয়োজন করা হয়। এছাড়া, উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশন আয়োজিত আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ