বিশেষ খবর

প্রকৃত শিক্ষা পেলে কেউ জঙ্গি হবে না -শিক্ষামন্ত্রী

ক্যাম্পাস ডেস্ক সংবাদ

কোনো শিক্ষার্থী একাধারে দশ দিন শিক্ষা-প্রতিষ্ঠানে অনুপস্থিত থাকলে সে জঙ্গি নয় বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সম্প্রতি রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি। ‘জঙ্গিবাদ প্রতিরোধে কারিগরি শিক্ষকদের করণীয়’ শীর্ষক মতবিনিময় সভার আয়োজন করে বাংলাদেশ কারিগরি শিক্ষা অধিদপ্তর ও বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড।
সভায় শিক্ষামন্ত্রী বলেন, কোনো শিক্ষার্থী একাধারে ১০দিন শিক্ষা প্রতিষ্ঠানে অনুপস্থিত থাকলে সে জঙ্গি নয়। আমরা যে নির্দেশনা দিয়েছি তার ভুল ব্যাখ্যা দেয়া হয়েছে। আমরা বলেছি, কোনো শিক্ষার্থী একাধারে ১০দিন অনুপস্থিত থাকলে ওই প্রতিষ্ঠানের পক্ষ থেকে শিক্ষার্থীর অভিভাবকের সঙ্গে যোগাযোগ করতে হবে। যদি অভিভাবকের পক্ষ থেকে কারণ ব্যাখ্যা করা হয় তাহলে সমস্যা নেই। যদি অভিভাবক উদ্বিগ্ন হয়, তাহলে তা উপজেলা শিক্ষা কর্মকর্তার মাধ্যমে আমাদের জানাতে হবে।
নাহিদ আরও বলেন, বর্তমানে যেসব শিক্ষা প্রতিষ্ঠানের নামে জঙ্গি সংশ্লিষ্টতার তথ্য পাওয়া গেছে, ২ বছর আগেও ওইসব শিক্ষা-প্রতিষ্ঠানকে শিক্ষক-শিক্ষার্থীদের প্রতি নজরদারি করতে বলা হয়েছে, তারা শোনেনি। শুনলে এ অবস্থা হতো না।
নাহিদ বলেন, জঙ্গি মতাদর্শ রুখতে হলে প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীদের প্রতি নজর রাখতে হবে। অস্বাভাবিক কিছু দেখলে জানাতে হবে। প্রকৃত শিক্ষা পেলে কেউ জঙ্গি হবে না। ক্লাসে পাঠ্য বইয়ের বাইরে সহশিক্ষা হিসেবে সাংস্কৃতিক, খেলাধুলার প্রতি জোর নিদের্শ দেন মন্ত্রী।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ