বিশেষ খবর

জবিতে এবার নিজস্ব প্রযুক্তিতে ভর্তি পরীক্ষা

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়
img

ব্যয় সংকোচন ও বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ আয় বাড়াতে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ প্রথম সেমিস্টারের ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নিজস্ব প্রযুক্তিতে অনুষ্ঠিত হবে।
১১ আগস্ট এ তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক সেলিমা ভূঁইয়া। তিনি বলেন, আমরা প্রতিবছর ভর্তির আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য কারিগরি খরচ হিসেবে টেলিটককে ৭০ লাখ টাকা প্রদান করি। জবি উপাচার্য এ ব্যয় সংকোচনের কথা ভেবে নতুন শিক্ষাবর্ষের ভর্তি প্রক্রিয়া নিজস্ব প্রযুক্তিতে নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। ইতিমধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। এর ফলে চলতি বছর ভর্তি পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ের ব্যয় হবে মাত্র ৭ লাখ টাকা। এ ব্যয় মূলত ধরা হয়েছে নিজস্ব সার্ভার ক্রয়ের জন্য। প্রথম বছর বলে এবার খরচ বেশি হলেও আগামী বছর থেকে ব্যয় আরো কমে আসবে। যেহেতু এবার আমরা এ প্রক্রিয়া পরীক্ষামূলকভাবে শুরু করবো তাই যেকোনো সমস্যা হলে তা নিরসনের জন্য একটু আগে ভাগেই ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু করবো।
বিশ্ববিদ্যালয়ের ৩৮তম জরুরি একাডেমিক কাউন্সিলে বিশ্ববিদ্যালয়ের ব্যয় সংকোচন, অভ্যন্তরীণ আয় বাড়ানো ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান দ্রুত বৃদ্ধির জন্য নতুন শিক্ষাবর্ষে কিছু বিভাগে আসন সংখ্যা ১০০ থেকে কমিয়ে ৮০ জন করার সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া সরকারি আদেশ ও চাকরি বাজারে চাহিদা আছে এমন নতুন তিনটি বিভাগ খোলার সিদ্ধান্তও নেয়া হয় একাডেমিক কাউন্সিলে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ