বিশেষ খবর

জঙ্গি ইস্যুতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মনিটরিং সেল গঠনের নির্দেশ

ক্যাম্পাস ডেস্ক বেসরকারি বিশ্ববিদ্যালয়

জঙ্গি ও সন্ত্রাসী কর্মকান্ডের বিরুদ্ধে দেশের প্রত্যেক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে একটি করে মনিটরিং সেল গঠন করার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। মনিটরিং সেল গঠন এবং সেলের কার্যক্রম ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানোরও নির্দেশ দেয়া হয়। ইউজিসি’র অতিরিক্ত পরিচালক (জনসংযোগ) মোঃ ওমর ফারুখ এ তথ্য জানান।
তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে জঙ্গি ও সন্ত্রাসী কর্মকান্ডের বিরুদ্ধে সচেতনতামূলক কার্যক্রম গ্রহণের লক্ষ্যে এই মনিটরিং সেল গঠন করার নির্দেশ দেয়া হয়। সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সেল গঠন সংক্রান্ত অফিস আদেশ (সদস্যদের নাম ও পদবি) এর কপি ইউজিসিতে পাঠাতে বলা হয়েছে। সেলের গৃহীত কার্যক্রম সংক্রান্ত মাসিক প্রতিবেদন ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতেও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে নির্দেশ দেয়া হয়েছে বলেও জানান ইউজিসির অতিরিক্ত পরিচালক (জনসংযোগ) মোঃ ওমর ফারুখ।
ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান এক সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, ৯টি বিশ্ববিদ্যালয়ে ৩৩ জন জঙ্গি আছে। এর মধ্যে সরকারি চারটিতে ১৮ জন এবং বেসরকারি ৫টিতে ১৫ জন ছাত্র জড়িত। সাম্প্রতিক জঙ্গি হামলায় বেসরকারি নর্থসাউথ ইউনিভার্সিটির শিক্ষক ও ছাত্রের নাম আসায় বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে ইউজিসি।
গুলশান হামলায় নর্থসাউথ ইউনিভার্সিটির প্রাক্তন শিক্ষক হাসনাত রেজাউল করিমকে আদালতে হাজির করে রিমান্ডে নিয়েছে পুলিশ। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে জঙ্গি সংশ্লিষ্টতা তদারকির জন্য গত ২৭ জুলাই তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে দেয় ইউজিসি। এই কমিটি অভিযুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে আকস্মিক পরিদর্শন করবে বলেও জানানো হয়।
ইউজিসি সদস্য অধ্যাপক ড. মোঃ আখতার হোসেনের নেতৃত্বে কমিটিতে আছেন কমিশনের বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের উপ-পরিচালক জেসমিন পারভীন ও উপ-সচিব মোঃ শাহীন সিরাজ। বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের সংশ্লিষ্ট ডিলিং অফিসার কমিটির সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ