বিশেষ খবর

গবেষণা করে নিজেদের সমস্যা সমাধান করতে হবে -শিক্ষামন্ত্রী

ক্যাম্পাস ডেস্ক শিক্ষা সংবাদ

নিজেদের সমস্যার সমাধান নিজেদেরই করতে হবে। সবসময় দাতা সংস্থার ওপর নির্ভর না করতে শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সম্প্রতি রাজধানীর ফুলার রোডে ব্রিটিশ কাউন্সিলে ইন্সপায়ার প্রকল্পের সমাপনী অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্যে এ আহ্বান জানান তিনি।
মন্ত্রী বলেন, আমাদের পাবলিক ও প্রাইভেট ইউনিভার্সিটির সংখ্যা অনেক। পাবলিক বিশ্ববিদ্যালয়ের ওপর চাপ কমাতে প্রাইভেট ইউনিভার্সিটি বাড়ানো হচ্ছে। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় সম্পর্কে আমাদের প্রথাগত ধারণা পরিবর্তন করতে হবে। ভালো ছাত্ররা ভালো ফল নিয়ে ভালো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবে, ভালো চাকরি পাবে- এ প্রথা থেকে সরে আসতে হবে। শিক্ষার্থীদের বৈশ্বিক হিসেবে গড়ে তুলবে বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ে নতুন নতুন জ্ঞানের দরজা খুলবে, গবেষণা করে শিক্ষাকে করবে আরও সমৃদ্ধ।
তিনি বলেন, এটা বাস্তবতা যে আমাদের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীর সংখ্যা কমছে। উচ্চ শিক্ষায় শিক্ষার্থীরা বিবিএ’র মতো বিষয়ে ঝুঁকছে। আমরা চেষ্টা করছি, শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রতি আকৃষ্ট করতে। আমরা কিছু ভালো বিজ্ঞান ল্যাবরেটরি তৈরি করেছি, শিক্ষার্থীদের সংখ্যা বৃদ্ধি করছি।
সরকার প্রাথমিক শিক্ষা ৫ম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত বৃদ্ধি করবে বলে জানিয়ে নাহিদ বলেন, আমাদের শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে, এখন গুণগত মান বৃদ্ধি করতে হবে।
অনুষ্ঠানে ইন্টারন্যাশনাল স্ট্রাটেজিক পার্টনারশিপ ইন রিসার্চ অ্যান্ড এডুকেশন (ইন্সপায়ার) প্রকল্পের রিপোর্ট আনুষ্ঠানিকভাবে প্রকাশ করে ব্রিটিশ কাউন্সিল ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউজিসি’র চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান ও ব্রিটিশ কাউন্সিলের কান্ট্রি ডিরেক্টর বারবারা উইকহ্যাম।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ