বিশেষ খবর

বাউবি’র নতুন ট্রেজারার অধ্যাপক ড. আশফাক হোসেন

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার পদে অধ্যাপক ড. আশফাক হোসেন ১৭ ডিসেম্বর যোগদান করেন। বাউবিতে যোগদানের পূর্বে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক পদে কর্মরত ছিলেন। বর্ণাঢ্য ও কৃতিত্বপূর্ণ শিক্ষা জীবনের অধিকারী অধ্যাপক ড. আশফাক হোসেন একাধিক পুরস্কারে সম্মানিত হয়েছেন। ২০১৩ সালে কলা ও সমাজ বিজ্ঞানে তিনি ইউজিসি রিসার্চ এ্যাওয়ার্ড এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কলা ও সমাজ বিজ্ঞান গবেষণায় বিচারপতি ইব্রাহিম মেমোরিয়াল গোল্ড মেডেল লাভ করেন।
অধ্যাপক আশফাক এর ৬টি বাংলা গ্রন্থ প্রকাশিত হয়েছে। এ ছাড়াও ক্যামব্রিজ ইউনির্ভাসিটির প্রেস এবং সিসিপিপি (লন্ডন) হতে মডার্ণ এশিয়ান স্টাডিজ ও জার্নাল অব গ্লোবাল হিস্ট্রিতে একাধিক গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। অধ্যাপক ড. আশফাক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ হতে স্নাতক (সম্মান), স্নাতকোত্তর ও এমফিল ডিগ্রি লাভ করেন। তিনি যুক্তরাজ্যের নটিংহাম ইউনির্ভাসিটি থেকে অর্থনৈতিক ইতিহাসে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি আধুনিক এশিয়া, ইউরোপ ও আমেরিকান ইতিহাসসহ কলোনিয়াল বেঙ্গল এবং দক্ষিণ এশীয় ইতিহাসে একজন পন্ডিত ব্যক্তি। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইস্ট ওয়েষ্ট ইউনিভার্সিটি, ব্র্যাক ইউনিভার্সিটি ও বাংলাদেশ উ›মুক্ত বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন।
অধ্যাপক আশফাক ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য এবং সেন্টার ফর রিসার্চ অন বাংলাদেশ লিবারেশন ওয়ার এর পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ