বিশেষ খবর

সরকার শিক্ষায় সবচাইতে বেশি গুরুত্ব দিচ্ছে -প্রধানমন্ত্রী

ক্যাম্পাস ডেস্ক সংবাদ

তেজগাঁওস্থ নিজ কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বীরশ্রেষ্ঠদের উত্তরাধিকারী এবং খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ও তাঁদের উত্তরাধিকারীদের মধ্যে আর্থিক অনুদানের চেক হস্তান্তর করেন। বঙ্গবন্ধুর স্বপ্নের আধুনিক শিক্ষিত জাতি গড়ে তুলতে সব শিক্ষার্থীর জন্য সরকারের দেয়া শিক্ষা সুবিধা নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, একমাত্র শিক্ষাই পারে দেশকে দারিদ্র্যমুক্ত করতে। সরকার শিক্ষায় সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে।
সম্প্রতি নিজের কার্যালয়ে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট ফান্ডের উপদেষ্টা পরিষদের চতুর্থ সভায় সভাপতির বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। সভা শেষে প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান, বৈঠকে আগের বৈঠকের সিদ্ধান্তগুলো বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করা হয়।
বৈঠকে শেখ হাসিনা বলেন, তাঁর সরকার দারিদ্র্য বিমোচনের জন্য শিক্ষাকে সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। তিনি এ প্রসঙ্গে দেশ স্বাধীন হওয়ার পর যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনের সময় জাতির পিতা বঙ্গবন্ধুর শিক্ষা খাতের প্রসারে গৃহীত বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন।
শেখ হাসিনা বলেন, স্বাধীনতার পর যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে গুরুতর আর্থিক সংকট সত্ত্বেও বঙ্গবন্ধুর সরকার একটি শিক্ষিত জাতি গঠনে প্রাথমিক শিক্ষা জাতীয়করণ এবং নারীদের শিক্ষাকে অবৈতনিক এবং নারীশিক্ষাকে সম্পূর্ণ পরিপূরক করেন। তিনি বলেন, পঁচাত্তরে জাতির পিতাকে হত্যার পর সরকারগুলো ক্ষমতাকে কুক্ষিগত করে সাধারণ মানুষকে শিক্ষাসহ তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত করেছে। সবার জন্য শিক্ষা এবং মৌলিক অধিকারগুলো নিশ্চিত করায় তাঁর সরকারের পদক্ষেপ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, বছরের প্রথম দিনই সরকার প্রাথমিক থেকে মাধ্যমিক শ্রেণি পর্যন্ত বিনা মূল্যে পাঠ্যপুস্তক বিতরণের উদ্যোগ গ্রহণ করে অভিভাবকদের এসংক্রান্ত খরচ লাঘব করেছে।
প্রধানমন্ত্রী বলেন, স্কুলগুলোতে মাল্টিমিডিয়া ক্লাসরুম, বিজ্ঞান গবেষণাগারসহ জ্ঞানভিত্তিক আধুনিক শিক্ষা নিশ্চিত করার উদ্যোগ গ্রহণের পাশাপাশি তাঁর সরকার পার্বত্য অঞ্চলে এবং হাওর এলাকায় আবাসিক শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তুলেছে। সভায় বলা হয়, সরকার ২০১৫-১৬ শিক্ষা বছরে এক কোটি ৬৬ লাখ ৪৫ হাজার ৭৭৭ জন শিক্ষার্থীর মধ্যে দুই হাজার ৪৬৬ কোটি ৪৬ লাখ টাকা বিতরণ করেছে। সভায় অন্যদের মধ্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ