বিশেষ খবর

বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে রাজনীতি নয় -সড়ক ও সেতুমন্ত্রী

ক্যাম্পাস ডেস্ক শিক্ষা সংবাদ

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানকে রাজনৈতিক অনুষ্ঠানে পরিণত না করার আহ্বান জানিয়ে বলেন, বিশ্ববিদ্যালয়ে যে অনুষ্ঠান এটাকে রাজনৈতিক অনুষ্ঠানে পরিণত করা উচিত নয়। চিরকাল আমরা ক্ষমতায় থাকব না। আমরা যখন ক্ষমতায় থাকব না, তখন আজ যারা বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানকে রাজনীতির অনুষ্ঠান করছেÑ তখন তারা কিন্তু এর শিকার হবে। চিরদিন কেউ ক্ষমতায় থাকে না।
মন্ত্রী সম্প্রতি নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। মন্ত্রী বলেন, রাজনীতি মেধাবী, সৎ ও চরিত্রবান লোকদের করতে হবে। মেধাবীরা রাজনীতি না করলে রাজনৈতিক মঞ্চ মেধাশূন্য হয়ে যাবে। মেধাবীরা রাজনীতি না করলে মেধাশূন্য ব্যক্তিরা দেশ চালাবে। তিনি মেধাবী, সৎ ও শিক্ষিত লোকদের এবং যোগ্য লোকদের রাজনীতিতে আসার আহ্বান জানান।
ওবায়দুল কাদের বলেন, জীবিকার জন্য নয়, জীবনের জন্য শিক্ষা গ্রহণ করতে হবে। শিক্ষা মানেই এখন পরীক্ষা কেন্দ্রিক শিক্ষা। পরীক্ষার কেন্দ্রীয় শিক্ষা বলে চাতকের মতো প্রশ্নপত্র কোথায় ফাঁস হচ্ছে সেদিকে তাকিয়ে থাকে অনেক শিক্ষার্থী। তিনি বলেন, শিক্ষার মান না বাড়লে আমরা র‌্যাঙ্কিংয়ে আন্তর্জাতিক মানদ-ের উন্নতি করতে পারব না। বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় বর্তমানে বিশ^ র‌্যাঙ্কিংয়ের কোথাও নেই। কাজেই শিক্ষার মান না বাড়লে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে অন্তর্ভুক্ত হতে পারব না। শিক্ষার মান বাড়াতে হলে মানসম্মত শিক্ষা দরকার। মানসম্পন্ন পাঠদান ছাড়া মানসম্মত শিক্ষা এগোবে না।
বিশ্ববিদ্যালয়ের হাজি ইদ্রিস অডিটরিয়ামে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপাচার্য এম অহিদুজ্জামান। এতে বিশেষ অতিথির বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ডের সদস্য ও নোয়াখালী-৪ আসনের সাংসদ মোহাম্মদ একরামুল করিম চৌধুরী, উপ-উপাচার্য মোঃ আবুল হোসেন ও শিক্ষক সমিতির সভাপতি মোহাম্মদ ইউসুফ মিঞা। অনুষ্ঠান সঞ্চালনা করেন রেজিস্ট্রার মোঃ মমিনুল হক। উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি এ এইচ এম খায়রুল আনম চৌধুরী, জেলা প্রশাসক মাহবুব আলম তালুকদার, পুলিশ সুপার মোঃ ইলিয়াছ শরীফ, নোয়াখালী পৌরসভার মেয়র শহিদ উল্যাহ খান প্রমুখ।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ