বিশেষ খবর

লক্ষ্য যখন এমবিএ

ক্যাম্পাস ডেস্ক প্রতিবেদন
img

বর্তমান তরুণ প্রজন্মই আগামী দিনে জাতির ভবিষ্যৎ। আর একটি আধুনিক সমৃদ্ধিশালী জাতি হিসেবে প্রতিষ্ঠিত হওয়া তখনই সম্ভব, যখন দেশটির বেশিরভাগ জনগোষ্ঠী আধুনিক শিক্ষায় শিক্ষিত। প্রতিটি শিক্ষার্থীরই স্বপ্ন থাকে উচ্চশিক্ষায় শিক্ষিত হওয়ার। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের গ-ি পার হওয়ার পর নিজের পছন্দসই বিষয় নিয়ে পড়াশোনা করে শিক্ষার্থী। এরপর যে বিষয়েই স্নাতকোত্তর করুক না কেন, শিক্ষার্থীদের এখন অন্যতম লক্ষ্য থাকে প্রফেশনাল কোর্স করার। এমবিএ তেমনই এক প্রফেশনাল কোর্স, যা একজন শিক্ষার্থীকে ভবিষ্যৎ উজ্জ্বল ক্যারিয়ার গড়তে সহায়তা করবে।
ঢাকা বিশ্ববিদ্যালয়
যে কোনো শিক্ষার্থী উচ্চশিক্ষা গ্রহণে পছন্দের তালিকায় প্রথমে দেশের অন্যতম সেরা বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়কে রাখে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমবিএ প্রোগ্রামে ভর্তির আবেদনের জন্য একজন শিক্ষার্থীর ন্যূনতম কিছু যোগ্যতা থাকতে হবে। এগুলো হলো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে। কোনো বোর্ড পরীক্ষায় থার্ড ক্লাস পাওয়া কোনো শিক্ষার্থী আবেদনের যোগ্য হিসেবে বিবেচিত হবে না। ইএমবিএ বা এক্সিকিউটিভ এমবিএ প্রোগ্রামে ভর্তি হতে হলে আবেদনকারীকে কিছু প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। আবেদনকারীর অন্তত তিন বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। ব্যাচেলর ডিগ্রির অধিকারী হতে হবে। লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হওয়ার পর সরাসরি সাক্ষাৎ গ্রহণ পর্বে উত্তীর্ণ হতে হবে। ভর্তি সংক্রান্ত আরও বিস্তারিত তথ্য পাওয়া যাবে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
দেশের অন্যতম সরকারি বিশ্ববিদ্যালয় জাহাঙ্গীরনগরে এমবিএ প্রোগ্রামে আবেদনের জন্য শিক্ষার্থীর ন্যূনতম কিছু যোগ্যতার অধিকারী হতে হয়। সব আবেদনকারীকে অন্তত ব্যাচেলর ডিগ্রিধারী হতে হবে। সে সঙ্গে কোনো পরীক্ষায় তৃতীয় শ্রেণিতে উত্তীর্ণ বা সিজিপিএ ২.৫-এর কম পাওয়া কোনো শিক্ষার্থী আবেদন করতে পারবে না।
নর্থসাউথ বিশ্ববিদ্যালয়
বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দেশের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় নর্থসাউথ। নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ে এমবিএ প্রোগ্রামে আবেদনের জন্য একজন শিক্ষার্থীর যেসব যোগ্যতা থাকা প্রয়োজন তা হলো- চার বছর মেয়াদি ব্যাচেলর অথবা তিন বছর মেয়াদি স্নাতক ডিগ্রি অথবা যে কোনো বিভাগে মাস্টার্স ডিগ্রিধারী হতে হবে আবেদনকারীরকে। অন্তত দ্বিতীয় শ্রেণি অর্থাৎ সব বোর্ড পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ২.৫ থাকতে হবে। বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে অথবা আবেদনকারীর টোফেল এবং জিম্যাটে ৫৫০ স্কোর থাকতে হবে। এক্সিকিউটিভ এমবিএ প্রোগ্রামে আবেদন করার জন্য শিক্ষার্থীর চার বছর মেয়াদি ব্যাচেলর অথবা তিন বছর মেয়াদি স্নাতক ডিগ্রির অধিকারী হতে হবে। সব পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ২.৫ থাকতে হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য পাওয়া যাবে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে।
ইস্টার্ন ইউনিভার্সিটি
সাম্প্রতিক সময়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ইস্টার্ন ইউনির্ভাসিটি ধারাবাহিকতার সঙ্গে বেশ সাফল্য অর্জন করেছে। ইস্টার্ন ইউনির্ভাসিটিতে এমবিএ প্রোগ্রামে আবেদন করার জন্য আবেদনকারীকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক উভয় পরীক্ষায় অন্তত জিপিএ ২.৫০-এর অধিকারী হতে হবে।
ইএমবিএ প্রোগ্রামের জন্য আবেনদকারীর ন্যূনতম ২ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। এ ছাড়াও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য পাওয়া যাবে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে।
ব্র্যাক বিশ্ববিদ্যালয়
ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে এমবিএ প্রোগ্রামে আবেদন করার ন্যূনতম যোগ্যতা হলো আবেদনকারীকে সব পরীক্ষায় সিজিপিএ ২.৫০-এর অধিকারী হতে হবে। ইএমবিএ প্রোগ্রামেও একই যোগ্যতার প্রয়োজন পড়বে। ইএমবিএ প্রোগ্রামের ক্ষেত্রে চাকরির অভিজ্ঞতা থাকতে হবে।
ইস্টওয়েস্ট ইউনির্ভাসিটি
ইস্টওয়েস্ট ইউনির্ভাসিটিতে এমবিএ/ইএমবিএ ভর্তির পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদনকারীকে মাধ্যমিক/উচ্চ মাধ্যমিক/স্নাতক সব পরীক্ষায় ন্যূনতম ২.৫০ জিপিএর অধিকারী হতে হবে। ইএমবিএ প্রোগ্রামের ক্ষেত্রে আবেদনকারীর দুই বছর চাকরি করার অভিজ্ঞতা থাকতে হবে। আবেদনকারীকে সব শর্ত পূরণ করে ভর্তি পরীক্ষার অংশগ্রহণ করতে হবে।
খরচ
ভালোমানের ভার্সিটিগুলোতে এমবিএ/ইএমবিএ প্রোগ্রামে একজন শিক্ষার্থীর খরচ পড়বে ২ লাখ ২০ হাজার থেকে প্রায় ৪ লাখ টাকা পর্যন্ত। তবে ভার্সিটিভেদে এর তারতম্য ঘটতে পারে। অনেক শিক্ষার্থীই স্নাতক/ স্নাতকোত্তর শেষ করে চাকরি করে। চাকরির পাশাপাশি অবসর সময়কে কাজে লাগিয়ে এমবিএ/ইএমবিএ প্রোগ্রামে ভর্তি হওয়া যায়। এই জ্ঞান অর্জন একজন শিক্ষার্থীকে ভবিষ্যতে সমৃদ্ধ ক্যারিয়ার গড়তে সহায়তা করবে। তাই আর সময় নষ্ট না করে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে এখনই উচিত এই প্রফেশনাল ডিগ্রিটি অর্জন করার। এর বাইরেও আরও কিছু পাবলিক ও প্রাইভেট ইউনিভার্সিটিতে এমবিএ করার সুযোগ আছে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ