বিশেষ খবর

দাদীর জন্য নাতির ভালোবাসা

ক্যাম্পাস ডেস্ক ব্যতিক্রমী সংবাদ
img

ছবিটা ভালো করে দেখলেন? অবাক হলেন, তাই না। রাস্তার মাঝে ওটা কী! হ্যাঁ, ঠিকই ধরেছেন। বেশ ব্যস্ত এই রাস্তার মাঝে এটি হলো কবরস্থান বা সমাধিক্ষেত্র। রাস্তাটি হলো মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা অঙ্গরাজ্যে। যে সমাধিটা দেখছেন, সেটি কোনো বিখ্যাত মানুষের নয়। রাস্তার মাঝে এই সমাধি তৈরির এক দারুণ গল্প রয়েছে। সমাধিটা ন্যান্সি কার্লিন বার্নেটের। তিনি মারা যাওয়ার পর তার পরিবারের সদস্যরা নিয়ম মেনে তাকে সমাধিস্থ করেন। বিপত্তিটা বাধে এরপর।
শহর উন্নয়নের জন্য রাস্তা সম্প্রসারণের উদ্যোগ নেয়া হয় এবং তাতে বার্নেটের সমাধি ভেঙে তার ওপর দিয়ে রাস্তার পরিকল্পনা করা হয়। সবাই মেনে নিলেও দাদি-অন্তঃপ্রাণ বার্নেটের নাতি সেটি মেনে নিতে পারেনি। ভারতের সিঙ্গুর, নন্দীগ্রামের কায়দায় একাই এই রাস্তার বিরোধিতা করে আন্দোলন শুরু করেন বার্নেটের নাতি। একজন নাতির কথা শুনে এত বড় প্রকল্প কী আর পিছিয়ে যায়! বার্নেটের নাতি হাল ছাড়েননি। কোনো কিছুতেই কিছু কাজ হচ্ছে না দেখে বন্দুক হাতে আন্দোলন শুরু করে সমাধির ঠিক সামনে দাঁড়িয়ে সেøাগান দিতে থাকেন।
না, ভালোবাসার আন্দোলন হেরে যায়নি। শেষ পর্যন্ত ছবিতে যেভাবে দেখছেন, সেভাবেই নাতির দাবি মেনে বার্নেটের সমাধি রক্ষা করে দুই পাশ দিয়ে রাস্তা তৈরি হয়।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ