বিশেষ খবর

মনের কথা বোঝার মেশিন

ক্যাম্পাস ডেস্ক ব্যতিক্রমী সংবাদ
img

বিজ্ঞানীরা এমন একটি সফটওয়্যার তৈরি করেছেন, যা কিনা মনের কথা বলে দেবে তৎক্ষণাৎ। আর সেটা প্রায় ৯৬ শতাংশই সঠিক হবে বলে দাবি করেছেন উদ্ভাবকরা। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের কম্পিউটার-সংশ্লিষ্ট স্নায়ুবিজ্ঞানীরা এই কৃতিত্বের দাবিদার।
গবেষকদের একজন রাজেশ রাও জানান, গবেষণা প্রক্রিয়ার অংশ হিসেবে তারা প্রথমে বোঝার চেষ্টা করেছে- কী করে মস্তিষ্কের টেম্পোরাল লোবে অভীষ্ট ব্যক্তি, বস্তু বা দৃশ্যপটের ছবি গৃহীত হয়। দ্বিতীয় পর্যায়ে তারা টেম্পোরাল লোব থেকে ওই তথ্য কম্পিউটারে সংগ্রহ ও ব্যাখ্যার চেষ্টা করেছেন। এজন্য তারা ৭ জন মৃগীরোগীকে বেছে নেন, চিকিৎসায় যাদের কাজ হয়নি। তাদের টেম্পোরাল লোবে সাময়িকভাবে ইলেকট্রোড বসানো হয়। এরপর তাদের কম্পিউটারের মনিটরে বাড়িঘর ও মানুষের মুখ দেখানো হয়। তবে ছবিগুলো রোগীদের সবাইকে একই ধারাবাহিকতায় না দেখিয়ে এলোমেলোভাবে দেখানো হয়। এসব ছবি দেখানোর সময় রোগীদের টেম্পোরাল লোবের ভিন্ন ভিন্ন অংশে প্রতিক্রিয়া চিহ্নিত করা হয়। এসব সংকেত কম্পিউটারে সংগ্রহ ও বিশ্লেষণ করে প্রায় ২০ মিলি সেকেন্ডের মধ্যে বিজ্ঞানীরা বলে দিতে পেরেছেন রোগীরা কখন কোন্্ ছবি দেখছে। ৯৬ শতাংশ ক্ষেত্রেই সেটা সঠিক প্রমাণিত হয়েছে।
চিকিৎসাক্ষেত্রে এ গবেষণার প্রায়োগিক দিক সম্পর্কে রাজেশ রাও জানান, পক্ষাঘাতগ্রস্ত অথবা স্ট্রোকের কারণে একেবারে নিশ্চল হয়ে যাওয়া রোগীদের সাথে যোগাযোগ প্রক্রিয়া প্রতিষ্ঠা করার একটি উপায় এ গবেষণা থেকে বের করা যেতে পারে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ