বিশেষ খবর

শেকৃবি’র সমাবর্তনে ডক্টরেট পাচ্ছেন শেখ হাসিনা

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়
img

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) সমাবর্তন অনুষ্ঠিত হবে ১৬ নভেম্বর। ওই সমাবর্তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ডক্টরেট ডিগ্রি প্রদান করা হবে জানা গেছে। বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর শাদাত উল্লা এ তথ্য জানিয়েছেন।
নিজ কার্যালয়ে তিনি সাংবাদিকদের সঙ্গে আলোচনাকালে সমাবর্তনের প্রস্তুতির অগ্রগতি বিস্তারিতভাবে তুলে ধরেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ে কর্মরত বিভিন্ন দৈনিকের প্রতিনিধিদের সমাবর্তন বাস্তবায়ন কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে বলে জানিয়েছেন ভিসি।
ভিসি বলেন, ১৬ নভেম্বর বিকাল ৩টায় রাষ্ট্রপতি আবদুুল হামিদ সমাবর্তনে উপস্থিত থাকার সম্মতি জ্ঞাপন করেছেন। তাই এরই মধ্যে সমাবর্তন অনুষ্ঠানের প্রস্তুতি শুরু হয়ে গেছে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত একাধিক কমিটি এ নিয়ে কাজ করছে বলে জানান তিনি। ভিসি জানান, দেশের কৃষির অগ্রগতি ও খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে বর্তমান সরকার ও কৃষকরতœখ্যাত শেখ হাসিনার অবদান রয়েছে। এছাড়া এ বিশ্ববিদ্যালয় তার ইচ্ছাতেই প্রতিষ্ঠিত হয়েছে, তাই কৃষিতে অবদান রাখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অমরা সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি দেয়ার সিদ্ধান্ত নিয়েছি। এছাড়া কৃষিতে অবদানের স্বীকৃতিস্বরূপ কৃষিবিদ ইন্সটিটিউশনের মহাসচিব কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম ও অন্য স্বনামধন্য কৃষি বিজ্ঞানীদের বিশেষ সম্মাননা দেয়া হবে।
এদিকে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ১৪ বছর পর প্রথম সমাবর্তন নিয়ে শিক্ষার্থীদের মাঝে উচ্ছ্বাস ও উদ্দীপনা দেখা দিয়েছে। শিক্ষার্থীদের তথ্য দিয়ে সহায়তা করতে ইতোমধ্যে তথ্য ডেস্ক স্থাপন করা হয়েছে। বিশ্ববিদ্যালয় জনসংযোগ কর্মকর্তা জানিয়েছেন, সমাবর্তনে অংশগ্রহণ করার প্রক্রিয়া ইতোমধ্যে শুরু হয়ে গেছে, যা চলবে ৩১ অক্টোবর পর্যন্ত।
সমাবর্তনে অংশগ্রহণ করতে শিক্ষার্থীদের ৫০০ টাকা ফি দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। তারপর স্নাতক পর্যায়ের সনদের জন্য দুই হাজার টাকা, স্নাতকোত্তর সনদের জন্য আড়াই হাজার এবং পিএইচডি সনদের জন্য তিন হাজার টাকা দিতে হবে।
একাধিক মাধ্যমে রেজিস্ট্রেশন কাজ সম্পন্ন করতে পারবে শিক্ষার্থীরা। এর জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.sau.edu.bd-এ গিয়ে প্রাথমিক রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। তারপর ফি দেয়ার জন্য মোবাইল ব্যাংকিং DBBL হিসাব নং- Biller ID ৩৭০ অথবা বিকাশ ওয়ালেট নম্বর-০১৭৫৬১৭৪৫৮৮ ব্যবহার করতে পারবেন।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ