বিশেষ খবর

ঢাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ নেই -সুপ্রিম কোর্টের রায়

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ থাকছে না। হাইকোর্টের পর এবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগও ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ওই সিদ্ধান্তের পক্ষেই রায় দিয়েছেন।
২৪ আগস্ট প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের বেঞ্চ এ সংক্রান্ত রিটে হাইকোর্টের দেয়া রায় বহাল রাখেন। স্নাতক সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় একবার অকৃতকার্য হলে দ্বিতীয়বার আর পরীক্ষায় অংশ নেয়া যাবে না, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এমন একটি সিদ্ধান্তের পর তার বিরোধিতা করে ওই রিটটি দায়ের করা হয়।
মিনারা বেগম ও রুহুল আমিন নামে দুই অভিভাবকসহ মোট ২৬ জন মিলে ওই রিটটি দায়ের করেন উচ্চ আদালতে। পরে ৮ জুলাই হাইকোর্ট ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্ত সঠিক বিবেচনা করে রিটটি খারিজ করে দেন। তারই পরিপ্রেক্ষিতে রিটকারীরা আপিল বিভাগের শরণাপন্ন হন। এবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগও হাইকোর্টের রায় বহাল রাখলো। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য একবারই ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ থাকলো।
এর আগে এক রিট আবেদনের শুনানি নিয়ে ১৬ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ বাতিলের সিদ্ধান্ত কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন হাইকোর্ট। একই সঙ্গে এ সিদ্ধান্ত পরিবর্তন করে নতুন সিদ্ধান্ত নেয়ার কেন নির্দেশ দেয়া হবে না তাও জানতে চান আদালত।
মিনারা বেগম ও রুহুল আমিনসহ ২০১৫-১৬ শিক্ষাবর্ষে দ্বিতীয়বার ভর্তিচ্ছুদের ২৬ জন অভিভাবক এ রিট আবেদনটি দায়ের করেন। ২০১৪ সালের ১৫ অক্টোবর ঢাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেয়া যাবে না বলে সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ