বিশেষ খবর

ঢাবি ১ম বর্ষ সম্মান শ্রেণিতে অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন কার্যক্রম শুরু

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়
img

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন প্রক্রিয়া ২৪ আগস্ট থেকে শুরু হয়েছে এবং আগামী ১০ সেপ্টেম্বর পর্যন্ত এই প্রক্রিয়া অব্যাহত থাকবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক আজ সকালে কেন্দ্রীয় ভর্তি অফিসে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এই ভর্তি কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
এসময় বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. হাসিবুর রশীদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক, বিভিন্ন হলের প্রভোস্ট, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এবং সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। ভর্তি প্রক্রিয়া উদ্বোধন করে উপাচার্য বলেন, এ বছর ছাত্র-ছাত্রীদের আবেদনের যোগ্যতা অনেকটাই শিথিল করা হয়েছে। কিছু নতুন বিভাগ চালু হওয়ায় আসন সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। বিশেষতঃ কমিউনিকেশন ডিজঅর্ডার বিভাগ এবং আধুনিক ভাষা ইনস্টিটিউটে ইংলিশ ল্যাংগুয়েজ টিচিং বিষয়েও ছাত্র-ছাত্রী ভর্তি করা হবে। উল্লেখ্য, খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৯ অক্টোবর, চ-ইউনিটের ভর্তি পরীক্ষা সাধারণ জ্ঞান ১০ অক্টোবর, গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৬ অক্টোবর, চ-ইউনিটের ভর্তি পরীক্ষা অংকন ১৭ অক্টোবর, ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩০ অক্টোবর এবং ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৬ নভেম্বর অনুষ্ঠিত হবে।
এ শিক্ষাবর্ষে মোট আসন সংখ্যা ৬৬৫৫টি যার মধ্যে ক-ইউনিটে ১৬৬০টি, খ-ইউনিটে ২২৫০টি, গ-ইউনিটে ১১৭০টি, ঘ-ইউনিটে ১৪৪০টি এবং চ-ইউনিটে ১৩৫টি আসন সংখ্যা রয়েছে। গত বছর এ সংখ্যা ছিল ৬৫৮২টি।
ব্যাংক সার্ভিস চার্জ ও অনলাইন সার্ভিস ফিসহ ভর্তি পরীক্ষার ফি ৩৫০/-(তিনশত পঞ্চাশ) টাকা নির্ধারিত হয়েছে। টাকা জমা দেয়ার শেষ তারিখ ১০ সেপ্টেম্বর ২০১৫ এবং প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১৭ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত।
বিস্তারিত তথ্য ওয়েব সাইটে (http://admission.eis.du.ac.bd) জানা যাবে এবং বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়া হবে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ