বিশেষ খবর

শিক্ষার্থীদের জন্য বিশেষ ব্যাংকিং সুবিধা

ক্যাম্পাস ডেস্ক সংবাদ

শিক্ষার্থীদের প্রযুক্তিনির্ভর ব্যাংকিং সেবা প্রদানের নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্ট সম্প্রতি এ সংক্রান্ত এক সার্কুলার জারি করেছে।
জানা যায়, দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে ওই নির্দেশনা পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক। নির্দেশনায় বলা হয়েছে, শিক্ষার্থীদের টিউশন ফিসহ অন্যান্য ফি সংগ্রহ এবং শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন আর্থিক লেনদেন ব্যবস্থাপনাসহ শিক্ষার্থী/অভিভাবকদের জন্য স্কুল/কলেজ/বিশ্ববিদ্যালয় সম্পর্কিত বিবিধ আর্থিক সেবা ঝামেলামুক্ত ও সহজ করার জন্য বাণিজ্যিক ব্যাংকগুলোকে প্রযুক্তিনির্ভর সেবা প্রদান করতে বলা হয়েছে।
এছাড়াও এ ধরনের আর্থিক সেবা প্রদানের ক্ষেত্রে ব্যাংকগুলোকে কিছু নির্দেশনা অনুসরণ করার জন্য পরামর্শ প্রদান করা করা হয়েছে। শিক্ষার্থীদের টিউশন ফিসহ অন্যান্য ফি বা চার্জ গ্রহণ এবং শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষার্থীদের প্রয়োজনীয় আর্থিক সেবা প্রদানে কেন্দ্রীয় ব্যাংক যেসব নির্দেশনা বা পরামর্শ দিয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হলোঃ
ব্যাংকে বর্তমানে প্রচলিত ম্যানুয়াল পদ্ধতির বিপরীতে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের বেতন ও অন্যান্য সকল প্রকার ফি/চার্জ গ্রহণের প্রক্রিয়াকে পরিবর্তন করে অনলাইন ব্যাংকিং, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, কার্ডবেজ্ড পেমেন্ট সিস্টেমস যেকোনো এক বা একাধিক পদ্ধতি চালু করা। এক্ষেত্রে প্রয়োজনে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের সাথে সমঝোতা স্মারক/চুক্তি সম্পাদন করতে বলা হয়েছে।
শিক্ষার্থীদের বয়স ছয় থেকে ১৮ বছর হলে ‘স্কুল ব্যাংকিং হিসাব’ এবং ১৮ বছরের বেশি হলে সাধারণ ব্যাংক হিসাব (সঞ্চয়ী/চলতি ইত্যাদি) খুলে উল্লিখিত ব্যবস্থা কার্যকর করবে। ‘স্কুল ব্যাংকিং’ হিসাবগুলো থেকে সরকারি ফি ব্যতীত অন্য কোনো প্রকার সার্ভিস চার্জ/ফি কর্তন করা যাবে না। শিক্ষা প্রতিষ্ঠানের হিসাব রক্ষিত আছে এমন ব্যাংকের যে কোনো শাখায়/অন্য ব্যাংকে টিউশন ফিসহ অন্যান্য সব ফি/চার্জ জমাদানের ব্যবস্থা করা। একই সঙ্গে মোবাইল ব্যাংকিং সেবাসহ ই-কমার্স পেমেন্ট গেটওয়ে/গেটওয়ে নেটওয়ার্ক ব্যবহার করে ব্যাংকিং সেবা প্রদান করতে বলা হয়েছে। প্রাথমিকভাবে এসব সেবা জেলা শহরে অবস্থিত শিক্ষা প্রতিষ্ঠানসমূহে চালু করবে। পর্যায়ক্রমে তা উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে সম্প্রসারণ করতে হবে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ