বিশেষ খবর

পাবলিক পরীক্ষা পদ্ধতি পরিবর্তনের পক্ষে শিক্ষামন্ত্রী

ক্যাম্পাস ডেস্ক সংবাদ

দেশের বিভিন্ন পাবলিক পরীক্ষার ‘পদ্ধতি’ পরিবর্তনের পক্ষে মত দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ২ অক্টোবর ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনী মিলনায়তনে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং ও লেভেলে কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা ও বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মত প্রকাশ করেন।
প্রশ্নপত্র ফাঁসসহ শিক্ষার নানা সমস্যা নিয়ে কথা বলতে গিয়ে শিক্ষামন্ত্রী বলেন, দেড় থেকে দুই মাস পর্যন্ত সময় লাগছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হতে। এতে অতিরিক্ত সময় লাগছে, অন্যদিকে শিক্ষার্থীরা বঞ্চিত হচ্ছে পাঠ গ্রহণ থেকে। তাই এমন এক পদ্ধতি বের করতে হবে যে পদ্ধতিতে শিক্ষার্থীরা দ্রুত সময়ে পরীক্ষা দিতে পারে।
তিনি বলেন, এই দ্রুত পরীক্ষা সম্পাদন করা সম্ভব হলে প্রশ্নপত্র ফাঁস রোধ আরও সহজ হবে। তাই আমি মনে করি শিক্ষার্থীদের পরীক্ষা পদ্ধতি পরিবর্তন করা দরকার। এছাড়া প্রশ্নপত্র ফাঁসে সুপার টেকনোলজিও ব্যবহার করা হচ্ছে। ফলে এদের সঙ্গে পাল্লা দিয়ে চলতে হলে আমাদেরও এ বিষয়ে আরও দক্ষ হতে হবে।
নুরুল ইসলাম নাহিদ জানান, এক সময়ে ছেলে-মেয়ে শিক্ষার্থীদের যে অসমতা ছিল তা আজ নেই। মেয়েরা অনেক এগিয়েছে। এই সফলতা কিন্তু একদিনে আসেনি। তাই ধৈর্যধারণ করতে হবে। তিনি অভিযোগ করে বলেন, অনেক শিক্ষক শ্রেণিকক্ষে ভালোভাবে পাঠদান করছেন না, প্রাইভেট পড়ানোর দিকে তারা বেশি করে ঝুঁকছেন। এছাড়া সৃজনশীল পড়াশোনাতেও বেশ অনাগ্রহ রয়েছে শিক্ষকদের। এ চর্চা থেকে বেরিয়ে আসতে হবে।
পাসের হার বিষয়ক সমালোচনাকে উড়িয়ে দিয়ে শিক্ষামন্ত্রী বলেন, এ হার বেশি হওয়ায় অনেকে সমালোচনা করে থাকেন। কিন্তু এটি কেন হচ্ছে তা অনেকেই জানেন না। এক সময় পরীক্ষায় অকৃতকার্যের সংখ্যা বেশি ছিল। এরপর আমরা পদক্ষেপ নিয়েছি অতিরিক্ত পাঠদানের। এরই সফলতা পাসের হার বৃদ্ধি।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ডিআরইউ’র সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা এ সংগঠনের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন। এ সময় তিনি সংবাদকর্মী ও তাদের পরিবারের জন্য বিমাসহ বিভিন্ন ফান্ডের তথ্য জানান।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা টাইমস২৪ ডটকম’র সম্পাদক আরিফুর রহমান। এছাড়া উপস্থিত ছিলেন ডিআরইউ’র সাধারণ সম্পাদক ইলিয়াস খান, সহ-সভাপতি রফিকুল ইসলাম আজাদ, যুগ্ম সম্পাদক ফেরদৌস মোবারক প্রমুখ।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ