বিশেষ খবর

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘মহাথের স্বর্ণপদক’ প্রবর্তন

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়
img

ঢাকা বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস্ বিভাগে ‘সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথের স্বর্ণপদক’ প্রবর্তন করা হয়েছে। এই স্বর্ণপদক প্রবর্তনের লক্ষ্যে বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সহ-সভাপতি প্রমথ বড়ুয়া ৫ লাখ টাকার একটি চেক ৪ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ কামাল উদ্দীনের কাছে হস্তান্তর করেন।
উপাচার্য দফতরে আয়োজিত এই চেক হস্তান্তর অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এবং পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. সুকোমল বড়ুয়াসহ কয়েকজন শিক্ষক ও বৌদ্ধ সম্প্রদায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এই ট্রাস্ট ফান্ডের আয় থেকে প্রতিবছর ঢাকা বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের বিবিএ ফাইনাল পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ প্রাপ্ত শিক্ষার্থীকে ‘সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথের স্বর্ণপদক’ প্রদান করা হবে। উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক স্বর্ণপদক প্রবর্তনে আর্থিক অনুদানের জন্য দাতাকে ধন্যবাদ জানান।
উল্লেখ্য, শুদ্ধানন্দ মহাথের ১৯৩৮ সালের ১৫ জানুয়ারি চট্টগ্রাম জেলার পাদুয়া গ্রামে জন্মগ্রহণ করেন। বৌদ্ধ সম্প্রদায়ের ধর্মীয় গুরু হিসাবে তিনি সমাজে অহিংস, বন্ধুত্ব, সমতা ও সহমর্মিতার বাণী প্রচার করে যাচ্ছেন। এছাড়া, দেশে বৌদ্ধ সম্প্রদায়ের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ও ধর্মীয় মূল্যবোধ সংরক্ষণের ক্ষেত্রেও তিনি ভূমিকা রেখে চলেছেন।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ