বিশেষ খবর

‘ভিক্ষা নয়, শিক্ষা চাই’

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়
img

‘ভিক্ষা নয়, শিক্ষা চাই’ ক্ষুদ্র এই বাক্য বুকে লিখে একাই রাস্তায় নেমে পড়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ইদ্রিস আলী (ইদুল)। ইদুল এই দাবি জানিয়েছেন তার মতো আরও কয়েক লাখ প্রতিবন্ধীর জীবন যুদ্ধের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য। প্রতিবন্ধীদের জন্য দয়া-দাক্ষিণ্য নয়, প্রয়োজন শিক্ষার সুযোগ। তাদের সেই সুযোগ নিশ্চিত করলে মেধা পূর্ণমাত্রায় বিকশিত হবে বলে বিশ্বাস করেন তিনি। ৩ ডিসেম্বর আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনের সড়কে খালি গায়ে বুকে ওই বাক্য লিখে দাঁড়িয়ে আছেন ইদুল। জানা যায়, আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে প্রতিবন্ধীদের শিক্ষার দাবিতে তিনি রাস্তায় নেমেছেন।
এরই মধ্যে চোখে পড়লো তার ডান পায়ের গোড়ালি থেকে অস্বাভাবিক রকমের বাঁকানো। শারীরিক এই প্রতিবন্ধকতা সত্ত্বেও তিনি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন। ক্রিকেটও খেলেন। তিনি ৩০ পারা কোরআনে হাফেজ। উচ্চ মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ে পেয়েছেন জিপিএ-৫।
আর ইদুল উদাহরণ হিসেবে টেনেছেন মহাকবি হোমার ও সাম্প্রতিক বিশ্বের খ্যাতিমান বিজ্ঞানী স্টিফেন হকিংয়ের নাম। তিনি বলেন, শুধু প্রতিবন্ধী ব্যক্তিরাই জানে যে, তাদের সমাজে কতটা বাধা অতিক্রম করে বেঁচে থাকতে হয়। পরিবারের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত কিংবা সম্পদের বণ্টনের মতো বিষয়ে প্রায়ই বৈষম্যের শিকার হতে হয়।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ