বিশেষ খবর

সুনাগরিক হিসেবে গড়ে উঠতে হলে বিজ্ঞান শিক্ষার বিকল্প নেই -ঢাবি ভিসি

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়
img

দু’দিন ব্যাপী অনুষ্ঠিত ৬ষ্ঠ বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড জাতীয় প্রতিযোগিতা ২ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।
প্রধান অতিথির বক্তব্যে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপাচার্য বলেন, শিশু, কিশোর ও তরুণদের মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে দেশের জন্য কাজ করতে হবে। অসাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গি ধারণ করতে হবে সর্বোপরি সুনাগরিক হিসেবে গড়ে উঠতে হবে। উপাচার্য বলেন, সুনাগরিক হিসেবে গড়ে উঠতে হলে বিজ্ঞান শিক্ষা এবং বিজ্ঞান চর্চার বিকল্প নেই।
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ফিজিকস অলিম্পিয়াড কমিটির সিনিয়র ভাইস চেয়ারম্যান ড. জাফর ইকবাল এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক এম আরশাদ মোমেন শিক্ষার্থীদের বিজ্ঞান সংশ্লিষ্ট বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা শুরুর আগে খুলনা, চট্টগ্রাম, ময়মনসিংহ, ঢাকা, কুষ্টিয়া, কক্সবাজার, কুমিল্লা, নোয়াখালী, সিলেট, বরিশাল, রংপুর ও রাজশাহী-১২টি অঞ্চলে আঞ্চলিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ১২টি অঞ্চলের ৬৭৬জন শিক্ষার্থী জাতীয় পর্যায়ে অংশগ্রহণের সুযোগ পায়।
উল্লেখ্য, বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড কমিটি’র আয়োজনে ১ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হল প্রাঙ্গণে অলিম্পিয়াডের উদ্বোধন হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। এতে অন্যান্যের মধ্যে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ