বিশেষ খবর

জাতীয় বিশ্ববিদ্যালয়ে গতি পরীক্ষা পেছানোর দাবি শিক্ষার্থীদের!

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়

বছরখানেক আগেও যথাসময়ে পরীক্ষা নেয়ার জন্য আন্দোলন করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা, এখন উল্টো রথ। একাডেমিক কার্যক্রমে গতি আসায় তৃতীয় বর্ষের শিক্ষার্থীরা পরীক্ষা পেছানোর দাবিতে আন্দোলন করছেন।
অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন বাতিল ও পরীক্ষা পেছানোর দাবিতে ২ জানুয়ারি দেশব্যাপী মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীরা। ৩ জানুয়ারি জাতীয় প্রেসক্লাবের সামনে মিছিলপূর্বক মানববন্ধন করেন শিক্ষার্থীরা।
তৃতীয় বর্ষের এসব শিক্ষার্থীর দাবি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে অনার্স তৃতীয় বর্ষে ঠিকমতো ক্লাস হয়নি। তাদের সিলেবাসের কোনো বিষয়েই অর্ধেকও পড়ানো হয়নি। ফলে তারা পরীক্ষার প্রস্তুতি নিতে পারেনি।
সকালে ক্লাস ও বিকেলে পরীক্ষা গ্রহণের কর্মসূচি নিয়ে চলতি বছরের ২২ জানুয়ারি ‘ক্র্যাশ প্রোগ্রাম’র ঘোষণা দেয় জাতীয় বিশ্ববিদ্যালয়। লক্ষ্য, ২০১৮ সালের মধ্যে এই বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ সেশনজট মুক্ত করা।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন-অর-রশিদ বলেন, ‘ক্র্যাশ প্রোগ্রাম’ ঘোষণার পর পরীক্ষাগুলো নির্ধারিত সময়ে গ্রহণ ও ফল প্রকাশ করা হয়েছে, একাডেমিক কার্যক্রমে এখন গতি এসেছে।
এ প্রোগ্রামে স্নাতকে ২১০ দিন ক্লাস, ফরম পূরণে ১৫ দিন, পরীক্ষা ৫৫ দিন, ফল ৯০ দিন এবং প্রতি ক্লাস ৬০ মিনিট নেওয়ার কথা বলা হয়। আগে যা ছিল ২৪০ দিন, ৩০ দিন, ৭৫ দিন, ১২০ দিন ও প্রতি ক্লাস ৪৫ মিনিট। মাস্টার্সেও এভাবে সময় কমিয়ে আনার কথা বলা হয়। এতে ২০১৭ সালের মধ্যে পুরান সব বর্ষের শিক্ষার্থীরা সেশনজটমুক্ত হতে পারবে। আর ২০১৮ সালের মধ্যে পুরোপুরি সেশনজটমুক্ত হবে জাতীয় বিশ্ববিদ্যালয়।
২০১৬ সাল পর্যন্ত ক্র্যাশ প্রোগ্রাম শেষে নিয়মিতভাবে ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা। সেশনজট নিরসনে ক্র্যাশ প্রোগ্রামের অংশ হিসেবে ২০১৫-১৬ সেশনের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি প্রক্রিয়াও এগিয়ে আনা হয়।
বছরখানেক আগেও জট ছিল জাতীয় বিশ্ববিদ্যালয়ে, দেড় বছরেরও বেশি সময় পর এক বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হতো। অনার্স এবং মাস্টার্স শেষ হতে ৭/৮ বছর সময় লেগে যেতো। এতে বয়স শেষ হয়ে যাওয়ায় অনেকেই সরকারি চাকরির জন্য আবেদন করতে পারতেন না। সে সময় আন্দোলন করতেন পরীক্ষা দ্রুত নেয়ার জন্য।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ