বিশেষ খবর

ঢাবিতে জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়
img

বাংলাদেশ বিজ্ঞান একাডেমি আয়োজিত জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড-২০১৬’র পুরস্কার বিতরণী অনুষ্ঠান ২২ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হল মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
একাডেমির সভাপতি অধ্যাপক ড. মেসবাহ উদ্দিন আহমেদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান প্রধান অতিথি এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তাঁর বক্তব্যে বলেন, বিজ্ঞান মানুষকে যুক্তিবাদী করে তোলে, সুস্থ চিন্তার যুক্তিবাদী আগামী বাংলাদেশ গড়ে তুলতে বিজ্ঞান চর্চা, বিজ্ঞান শিক্ষা ও বিজ্ঞানের স্বপ্ন মৌলিক অধিকার বিশেষ। তাই এ ধরনের বিজ্ঞান অলিম্পিয়াডের আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
প্রধান অতিথির ভাষণে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, বর্তমান সরকারের লক্ষ্য ডিজিটাল প্রযুক্তির সুবিধা দেশের সব মানুষের ঘরে পৌঁছে দেয়া, জাতির প্রগতিশীল মনন গড়ে তোলা। তিনি ছড়ার ছন্দে বলেন, ‘প্রযুক্তি প্রগতির পথ বলে গণ্য, ডিজিটাল বাংলাদেশ হবে সব মানুষের জন্য।’ অলিম্পিয়াডে বিভাগীয় পর্যায়ে দেশের বিভিন্ন স্থানে ৩০টি কেন্দ্রে প্রায় ৩ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করে। সৃজনশীল প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে চূড়ান্ত পর্বে অংশগ্রহণের জন্য নির্বাচিত হয় প্রায় ৩শ’ ৫০ জন শিক্ষার্থী।
উল্লেখ্য, জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড-২০১৬ ২২ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হল প্রাঙ্গণে জাতীয় সঙ্গীতের মাধ্যমে অলিম্পিয়াডের উদ্বোধন করা হয়। সমকাল পত্রিকার নির্বাহী সম্পাদক মুস্তাফিজ শফি এবং পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ওয়াসেক মোহাম্মদ আলী প্রমুখ। অনুষ্ঠানের সমন্বয়ক ছিলেন অধ্যাপক ড. নঈম চৌধুরী।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ