বিশেষ খবর

বিশ্ববিদ্যালয়গুলোতে গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় অমর একুশে ফ্রেবুয়ারি

ক্যাম্পাস ডেস্ক শিক্ষা সংবাদ
img

ঢাবি
যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পালনের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ব্যাপক প্রস্তুতি গ্রহণ করে। একুশের প্রথম প্রহরে জাতির পক্ষ থেকে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে আসা অতিথিদের স্বাগত জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে সিনেট, সিন্ডিকেট সদস্যসহ বিশ্ববিদ্যালয় পরিবারের বিভিন্ন প্রতিনিধি শহীদ বেদিতে পু®পস্তবক অর্পণ করেন।
সন্ধ্যায় ঢাকা বিশ^বিদ্যালয় সংগীত বিভাগের উদ্যোগে ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে পরিবেশিত হয় ভাষা ও দেশের গান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয় ভাষা শহীদ আবুল বরকত স্মৃতি জাদুঘর ও সংগ্রহশালার উদ্যোগে ১৮ ফেব্রুয়ারি জাদুঘর ও সংগ্রহশালা চত্বরে এক অনুষ্ঠানে ভাষা সৈনিক জাতীয় অধ্যাপক ড. সুফিয়া আহমেদ এবং আহমদ রফিককে সম্মাননা প্রদান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। ১৮ ফেব্রুয়ারি থেকে ৪-দিনব্যাপী ভাষা আন্দোলনভিত্তিক পুস্তক, আলোকচিত্র ও প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন চলে।
জাবি
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় মহান একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে একুশের প্রথম প্রহরে বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এরআগে ২০ ফেব্রুয়ারি সন্ধ্যায় শহীদ মিনার প্রাঙ্গণে ছাত্র-শিক্ষক কেন্দ্রের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদ মিনার, প্রশাসন ভবন ও হলসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। একুশের ভোরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-অফিসার ক্লাব থেকে শহীদ মিনার অভিমুখে প্রভাত ফেরি অনুষ্ঠিত হয়।
খুবি
যথাযোগ্য মর্যাদায় খুলনা বিশ্ববিদ্যালয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে মুক্ত মঞ্চে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটির আহবায়ক প্রফেসর ড. আহমেদ আহসানুজ্জামান এর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
রাবি
ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এই দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়। দিবসের প্রথম প্রহর রাত ১২:০১ মিনিটে উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন, উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান, কোষাধ্যক্ষ প্রফেসর সায়েন উদ্দিন আহমেদসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। শহীদদের স্মরণে পরে সকালে সিনেট ভবন চত্বরে অনুষ্ঠিত হয় চিত্রাংকন ও বাংলা হস্তলিপি প্রতিযোগিতা। এর উদ্বোধন করেন উপাচার্য। প্রতিযোগিতার পুরস্কার প্রদান করেন উপাচার্য পতœী মোমেনা জিনাত।
শাবিপ্রবি
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে অমর ২১শে ফেব্রুয়ারি এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন। দিবসটি উপলক্ষে শাবি মিনি অডিটোরিয়ামে ‘ভাষাভিত্তিক সাম্রাজ্যবাদে নবধারার ঔপনিবেশিকতা: প্রেক্ষাপট বাংলাদেশ’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়।
এছাড়াও দিবসটিতে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কার্টুন, বিতর্ক এবং তথ্যচিত্র প্রর্দশনী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
হাবিপ্রবি
হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।
মহান শহীদ দিবসের তাৎপর্যের উপর শহীদ মিনার প্রাঙ্গণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা শাখার পরিচালক মোঃ মমিনুল ইসলাম এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন হাবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর মোঃ রুহুল আমিন।
পবিপ্রবি
বিস্তারিত কর্মসূচির মধ্য দিয়ে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে কর্মসূচির মধ্যে ছিল পুষ্পার্ঘ্য অর্পণ, জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন, প্রভাতফেরী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। ২১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পণ করেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শামসুদ্দীন। একাডেমিক ভবনের সম্মুখ থেকে এক প্রভাতফেরী কাম্পাস এর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়
বেগম রোকেয় বিশ্ববিদ্যালয়ে নানা আয়োজনের মধ্যদিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। ২১ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী স্বাধীনতা স্মারকের পাদদেশে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে এক মিনিট নীরবতা পালন করেন। এর আগে, উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবীর নেতৃত্বে ক্যাম্পাস থেকে একটি একুশে-স্মরণ র‌্যালি বের হয়ে মর্ডান মোড় হয়ে স্বাধীনতা স্মারকে এসে শেষ হয়। র‌্যালিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, বিভাগ, আবাসিক হলের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থী এবং বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন। পরে মহান শহীদ দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটরিয়া ভবনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
কবি নজরুল বিশ্ববিদ্যালয়
২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৬ উদ্যাপন উপলক্ষ্যে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে দুইদিন ব্যাপী অনুষ্ঠানমালা অনুষ্ঠিত হয়। ২০ ফেব্রুয়ারি ‘চুরুলিয়া’ মঞ্চে সংগীত বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে ভাষা ও দেশের গান পরিবেশিত হয়। সংগীতানুষ্ঠান শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে একুশের প্রথম প্রহরে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোহীত উল আলম, ট্রেজারার প্রফেসর এ এম এম শামসুর রহমানসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকাম-লী, কর্মকর্তা-কর্মচারীগণ এসময় উপস্থিত ছিলেন।
শেকৃবি
রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) যথাযোগ্য মর্যাদায় নানা আয়োজনের মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। ২১ ফেব্রুয়ারি রাত ১২টা ১ মিনিটে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন উপাচার্য অধ্যাপক মোঃ শাদাত উল্লা। এছাড়া, ভাষা আন্দোলনের দুর্লভ ৪০টি ছবি প্রদর্শনীর আয়োজন করে শেকৃবি ফটোগ্রাফিক সোসাইটি। প্রদর্শনীর উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক মোঃ শাদাত উল্লা।
বশেমুরবিপ্রবি
যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। বশেমুরবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসির উদ্দিনের সভাপতিত্বে ২১ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় এ উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।
অনুষ্ঠানের শুরুতে ভাষা শহীদদের আত্মার শান্তি কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়।
চুয়েট
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচি পালিত হয়েছে। প্রভাতফেরীর মাধ্যমে দিবসের কর্মসূচির সূচনা হয়। অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা অনুষ্ঠান, শিশু-কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা, শিশু-কিশোরদের কবিতা আবৃত্তি, উপস্থিত বক্তৃতা, মিলাদ ও দোয়া মাহফিল, শিশু-কিশোরদের দেশাত্মবোধক গান, পুরস্কার বিতরণী অনুষ্ঠান প্রভৃতি। অনুষ্ঠানমালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়েট’র উপাচার্য অধ্যাপক ড. মোঃ জাহাঙ্গীর আলম।
কুয়েট
মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় পালন উপলক্ষ্যে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং একুশের প্রথম প্রহরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। একুশের প্রথম প্রহর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে বিশ্ববিদ্যালয়ের পক্ষে পুষ্পমাল্য অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডঃ মুহাম্মদ আলমগীর। এছাড়া, কুয়েট শিক্ষক সমিতি দিবসটি উদ্যাপন উপলক্ষ্যে শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আলোচনা সভার আয়োজন করে।
বুটেক্স
বিনম্র শ্রদ্ধা ও ভালবাসায় বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে উদযাপিত হল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ইঞ্জি. মাসউদ আহমেদের নেতৃত্বে প্রভাতফেরি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে।
প্রফেসর ইঞ্জি. মাসউদ আহমেদ ও সিনিয়র শিক্ষকরা বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে ফুল দেন। ভিসি প্রফেসর ইঞ্জিঃ মাসউদ আহমেদ তার বক্তব্যে ভাষা শহীদদের প্রতি সম্মান রেখে জীবনের সকল ক্ষেত্রে বাংলা ভাষার ন্যায্য ব্যবহার নিশ্চিতের আহবান জানান।
গ্রিন ইউনিভার্সিটি
গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৬ উপলক্ষে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ২১শে ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের গ্রিন অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মোঃ গোলাম সামদানী ফকিরের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশবরেণ্য ভাষা বিজ্ঞানী, প্রাবন্ধিক ও ভাষাসৈনিক কামাল লোহানী।
ইউআইটিএস
যথাযোগ্য মর্যাদা ও ভাব-গাম্ভীর্যের মধ্য দিয়ে সারাবিশ্বে পালিত হয় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশের প্রথম প্রহরে রাজধানী ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে ভাষা শহীদদের প্রতি ফুল দিয়ে বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস) এর উপ-উপাচার্য ড. প্রফেসর চৌধুরী এম জাকারিয়া, নর্থ ওয়েস্টার্ন আইটি ভিলেজ লিঃ, কর্মকর্তা-কর্মচারী ও ছাত্র-ছাত্রীবৃন্দ।
আইইউবিএটি
যে বীরসন্তানদের আত্মত্যাগের বিনিময়ে বাঙালি জাতি পেয়েছিল ভাষার অধিকার, সেই শহীদদের স্মরণে গভীর শ্রদ্ধার সাথে বাংলাদেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার এন্ড টেকনোলজি (আইইউবিএটি) পালন করেছে অমর একুশে এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। প্রথমে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উপাচার্য, প্রফেসর ড. এম আলিমউল্যা মিয়ান, পরে পর্যায়ক্রমে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন প্রো-ভাইস-চ্যান্সেলর প্রফেসর মাহমুদা খানম, বোর্ড অব গভর্ণরস এর সদস্যগণ। পরে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বিইউবিটি
২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি (বিইউবিটি) প্রভাতফেরী, দেয়ালিকা উন্মোচন, প্রদর্শনীসহ নানা আয়োজন করে। বিশিষ্ট শিক্ষাবিদ, মুক্তিযুদ্ধের সংগঠক ও প্রথিতযশা নাট্যব্যক্তিত্ব অধ্যাপক মমতাজউদ্দিন আহমেদ এই আয়োজনের প্রধান অতিথি ছিলেন।
নর্দান ইউনিভার্সিটি
মহান ভাষা ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ (এনইউবি) এর পক্ষ থেকে ২১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় শহীদ মিনারে মহান ভাষা শহীদদের প্রতি ফুলের তোড়া দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এসময় ইউনিভার্সিটির রেজিস্ট্রার লে. কর্ণেল (অবঃ) একতেদার আহমেদ সিদ্দিকীর নেতৃত্বে ইউনিভার্সিটির শিক্ষক, কর্মকর্তা ও ছাত্রছাত্রীবৃন্দ শহীদ মিনারে মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।
৫২ সালের মৃত্যুঞ্জয়ী ভাষা শহীদদের স্বরণ করছে প্রায় পুরো বিশ্ব। বাঙ্গালীর ইতিহাসে গৌরবের অহংকারে মহিমান্বিত এই দিনে বায়ান্ন ও একাত্তরের চেতনায় জাতি হিসেবে আরো এগিয়ে যাওয়ার দৃপ্ত শপথ ছিল শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ