বিশেষ খবর

জাবি ও গণবি’র উদ্যোগে ৩ দিনব্যাপী সেমিনার

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়

‘প্রতিবেশীকে জানুন’ -এ প্রতিপাদ্য সামনে রেখে জাহাঙ্গীরনগর ও গণবিশ্ববিদ্যালয়ের যৌথ আয়োজনে ‘জনজীবন, ভাষা ও সংস্কৃতি সম্মেলন’ শুরু হয়েছে। সোমবার গণবিশ্ববিদ্যালয়ের পিএইচএ ভবনে তিন দিনব্যাপী এ সম্মেলন উদ্বোধন করা হয়। এতে বাংলাদেশ ও ভারতের গবেষকেরা অংশ নিচ্ছেন। সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইমেরিটাস প্রফেসর সিরাজুল ইসলাম চৌধুরী। এর আগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফারজানা ইসলাম সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন।
সিরাজুল ইসলাম চৌধুরী তাঁর বক্তব্যে রাষ্ট্র, ভাষা, সমাজ, শিক্ষাব্যবস্থা, রাজনীতি ও রাষ্ট্রের অর্থনৈতিক ব্যবস্থায় নানা অন্তরায়ের কথা তুলে ধরেন। তিনি বলেন, জাতি গঠনের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে ভাষা। এর জন্য আমরা জীবন দিয়েছি। কিন্তু আজ রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ কাজেই বাংলা ভাষার ব্যবহার নেই।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গণবিশ্ববিদ্যালয়ের উপাচার্য মিজবাহ উদ্দিন আহমেদ। ‘আন্তর্জাতিক সম্পর্ক ও ভূগোল’ শীর্ষক সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন প্রকৌশলী এম ইনামুল হক। তিনি বলেন, আন্তর্জাতিক নিয়মানুযায়ী পানির ওপর সবার সমান অধিকার রয়েছে। কিন্তু এ প্রশ্নে বাংলাদেশ-ভারত সম্পর্ক বেশ বিব্রতকর। পানিবণ্টনের ক্ষেত্রে ভারতের অসম নীতির কারণে বাংলাদেশকে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।
‘অঞ্চলের সংস্কৃতি’ শীর্ষক সেমিনারে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক। ‘ধর্ম ও সাম্প্রদায়িক সম্প্রীতি’ শীর্ষক সেমিনারে সভাপতিত্ব করেন গণবিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাহমুদ শাহ কোরেশী। এ সেশনে ‘বাংলার মন্দির-স্থাপত্যে ঔপনিবেশিক প্রভাব’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের সহযোগী অধ্যাপক প্রবীর প্রামাণিক ও সহকারী অধ্যাপক শ্রীলা বসু।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ