বিশেষ খবর

শিক্ষার্থীদের কুসংস্কার থেকে দূরে রাখতে হবে -আহছান উল্লাহ বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে রাষ্ট্রপতি

ক্যাম্পাস ডেস্ক সংবাদ
img

রাষ্ট্রপতি আবদুল হামিদ ছাত্রছাত্রীদের কুসংস্কার ও প্রযুুক্তির অপব্যবহার থেকে দূরে রাখতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, শিক্ষার্থীরা যাতে কুসংস্কার ও সংকীর্ণ মানসিকতা থেকে নিজেদের মুক্ত রেখে গড়ে তুলতে পারে সেভাবে শিক্ষা দেয়া বিশ্ববিদ্যালয়গুলোর দায়িত্ব ও কর্তব্য। সম্প্রতি রাজধানীতে আহছান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অষ্টম সমাবর্তন ভাষণে রাষ্ট্রপতি এ কথা বলেন। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় হচ্ছে চিরায়ত শিক্ষার একটি প্রতিষ্ঠান। বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণা বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করে তিনি বলেন, বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় ছাত্রছাত্রীদের প্রস্তুত করতে বিশ্বের খ্যাতিসম্পন্ন বিশ্ববিদ্যালয়গুলোর সর্বশেষ আধুনিক পাঠ্যসূচি অনুসরণ করা প্রয়োজন।
সমাবর্তনে নতুন স্নাতকদের অভিনন্দন জানিয়ে আবদুল হামিদ জাতি গঠনমূলক কর্মকান্ডে নিজেদের উৎসর্গ করার জন্য তাদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, সরকার সব বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীর অভিভাবক। ছাত্রছাত্রীরা দেশ ও জনগণের প্রতি আরও দায়িত্বশীল হবে বলে সরকার আশা করে।
রাষ্ট্রপতি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে শুধু মুনাফার জন্য পরিচালনা করা যাবে না। বিশ্ববিদ্যালয় হচ্ছে মানবকল্যাণমুখী প্রতিষ্ঠান এবং দেশ ও জনগণের প্রতি তাদের জবাবদিহি থাকতে হবে।
সমাবর্তনে অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান কাজী রফিকুল আলম এবং উপাচার্য এএমএন সাইফুল্লাহও বক্তৃতা করেন। বুয়েট’র প্রফেসর ইমেরিটাস ইকবাল মাহমুদ অনুষ্ঠানে বক্তব্য রাখেন। মোট ৪৯১ জন ছাত্রছাত্রীকে স্নাতক ডিগ্রি দেয়া হয়। এর মধ্যে ৩ জন স্বর্ণপদক লাভ করেন।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ