বিশেষ খবর

পাবলিক বিশ্ববিদ্যালয়ের জবাবদিহি নিয়ে শিক্ষামন্ত্রীর আক্ষেপ

ক্যাম্পাস ডেস্ক শিক্ষা সংবাদ
img

পাবলিক বিশ্ববিদ্যালয়ে সরকার শতভাগ টাকা দিয়েও ‘ক্ষমতা প্রয়োগ’ করতে পারে না, চাইতে পারে না ‘জবাবদিহি’। এ নিয়ে আক্ষেপ জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
সম্প্রতি ‘বাজেট ফর এডুকেশন ইন বাংলাদেশ’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ আক্ষেপ জানান। গণস্বাক্ষরতা অভিযান ও সিপিডি যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।
শিক্ষামন্ত্রী বলেন, আমরা পাবলিক ইউনিভার্সিটিতে শতভাগ টাকা দিই, গরিব মানুষের টাকা দিই। কিন্তু আমাদের ক্ষমতা হলো শূন্যভাগ। শতভাগ টাকা দিলেও ক্ষমতা নেই। সেখানে কি জবাবদিহির প্রশ্ন আসে না?
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ‘ইংরেজিতে ফেল’ তুলে ধরে শিক্ষকদের উদ্দেশ্যে নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় আপনার অনুসন্ধানী চোখ হলো ফেল করানো। যারা এসএসসি ও এইচএসসিতে ৯০ ঘণ্টার পরীক্ষা দিয়ে আসে, তাদের এক ঘণ্টার পরীক্ষায় ফেল করিয়ে দেবেন!
শিক্ষামন্ত্রী বলেন, আমাদের জিপিএ-৫ পাওয়ার শতকরা হার বিশ্ববিদ্যালয়ের প্রথম ক্লাস পাওয়ার শতকরা হারের চেয়ে কম। অর্থাৎ বিশ্ববিদ্যালয়ে প্রথম ক্লাস বেশি পেয়ে থাকে।
জ্ঞান ও দক্ষতা বাড়ানোর জন্য শিক্ষাব্যবস্থা চালুর বিষয়ে মন্ত্রী বলেন, আমরা কারিগরি শিক্ষায় সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছিলাম, কিন্তু দেখা গেলো সেখানে লেখাপড়া হয় না। সেখানে কোনো শিক্ষক ছিল না, যারা পড়াতো তাদের অন্য কোনো চাকরি করার যোগ্যতা ছিল না। সেখানে আমরা জোর দিয়েছি, সেখানে মোট শিক্ষার্থীর এক শতাংশের কম কারিগরি শিক্ষায় পড়তো। আমরা সরাসরি ওয়ার্ল্ড ব্যাংক থেকে ঋণ নিয়ে কারিগরি শিক্ষায় প্রকল্প চালাচ্ছি, এখন সেখানে ১৩ শতাংশের বেশি শিক্ষার্থী পড়ছে, আগামি ২০২০ সালের মধ্যে তা ২০ শতাংশের বেশিতে নিয়ে যাবো। ইতোমধ্যে আমরা ৪২০ জন শিক্ষককে প্রশিক্ষণ দিয়ে নিয়ে এসেছি।
শিক্ষামন্ত্রী বলেন, আমাদের ব্যর্থতার মধ্যে অনেক সম্ভাবনার দিক দেখা যাচ্ছে, সেটাকে এগিয়ে নেয়ার জন্য অর্থ দরকার। এবারের বাজেটে কোনো সুযোগ নেই। বাজেট যা হওয়ার হয়ে গেছে, এবার কোনো সম্ভাবনা নেই, এবারের ট্রেন ছেড়ে দিয়েছে। পরবর্তী সময়ের জন্য তৈরি হতে হবে। সভায় অন্যদের মধ্যে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, অর্থনীতিবিদ এম এম আকাশ, প্রফেসর মুস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ