বিশেষ খবর

দেশের ৬১ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মানোন্নয়নে প্রকল্প শুরু

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়

দেশীয় ও আন্তর্জাতিক বাজারে গ্র্যাজুয়েটদের চাকরি নিশ্চিত করতে দেশের ৬১টি বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণার মানোন্নয়নের জন্য কোয়ালিটি অ্যাসুরেন্স বিষয়ক প্রকল্প বাস্তবায়ন শুরু হয়েছে।
২৪ জুলাই রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এ ‘উচ্চ শিক্ষার মানোন্নয়নের গুরুত্ব’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এই তথ্য প্রকাশ করা হয়। রুয়েটে ইন্সটিটিউয়াল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এই কর্মশালার আয়োজন করে।
উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, বর্তমানে দেশের ১৩৩টি বিশ্ববিদ্যালয়ে ৩২ লাখ শিক্ষার্থী উচ্চশিক্ষা গ্রহণ করছে। প্রতিবছর এসব বিশ্ববিদ্যালয় থেকে ৮ লাখ গ্র্যাজুয়েট বের হচ্ছে। এই বিপুল সংখ্যক গ্র্যাজুয়েটের কর্মসংস্থানের সুযোগ বাংলাদেশে নেই। এই কারণে তাদের আন্তর্জাতিক শ্রম বাজারের দিকে ঝুঁকতে হচ্ছে। বক্তারা আরো বলেন, উচ্চ শিক্ষার মানোন্নয়ন করা সম্ভব না হলে আমাদের গ্র্যাজুয়েটরা দেশীয় ও আন্তর্জাতিক শ্রম বাজারে প্রবেশ করতে পারবে না। তাই দেশের ৬১টি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মানোন্নয়নে বিশ্বব্যাংকের সহায়তায় ইউজিসি কোয়ালিটি অ্যাসুরেন্স প্রকল্প বাস্তবায়ন করছে।
রুয়েট ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলম বেগ- এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের প্রধান প্রফেসর ড. মেজবাউদ্দিন আহমেদ, কোয়ালিটি অ্যাসুরেন্স বিশেষজ্ঞ প্রফেসর ড. সঞ্জয় কুমার অধিকারী, প্রফেসর ড. মোঃ আবুল কাশেম এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের পরিচালক প্রফেসর ড. মুশফিক আহমেদ।
এতে স্বাগত বক্তব্য রাখেন- রুয়েটের ইন্সটিটিউয়াল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) পরিচালক ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর ড. মোশাররাফ হোসেন এবং অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. শহীদ উজ্জামান।
ইউজিসি ও বিশ্বব্যাংকের হ্যাকেপ প্রকল্পের সহায়তায় আয়োজিত এ কর্মশালায় রুয়েট’র সকল শিক্ষক এবং বিভিন্ন সেকশনের প্রধানরা অংশ নেন।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ