বিশেষ খবর

কলেজে যেন জঙ্গির ব্যাধি ঢুকতে না পারে -শিক্ষামন্ত্রী

ক্যাম্পাস ডেস্ক শিক্ষা সংবাদ
img

কলেজ পর্যায়ে যেন জঙ্গি-ব্যাধি ঢুকতে না পারে সেজন্য প্রতিটি কলেজের গাইডলাইন স্ব স্ব কলেজ কর্তৃপক্ষকে বাস্তবায়ন করতে হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
সম্প্রতি রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে সন্ত্রাসের বিরুদ্ধে শান্তি সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। সম্প্রতি জঙ্গি হামলার সঙ্গে শিক্ষার্থী, শিক্ষকসহ শিক্ষা প্রতিষ্ঠানের জড়িত থাকার কারণে দেশের বিভিন্ন কলেজ, সরকারি বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষ, শিক্ষকদের নিয়ে এ সমাবেশের আয়োজন করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়।
মাদ্রাসা শিক্ষার্থীদের ওপর ভুল ধারণা ছিলো উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, এক সময়ে শোনা যেতো মাদ্রাসার শিক্ষার্থীদের জঙ্গি হিসেবে তৈরি করা হচ্ছে। কিন্তু গত কয়েকটি ঘটনায় আমাদের ভুল ভেঙেছে। সেখানে উচ্চবিত্ত, নামিদামি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জড়িয়ে পড়েছে।
তরুণ শিক্ষার্থীরা জঙ্গির মতো ভয়াবহ কর্মন্ডে ড়িত হওয়ায় উদ্বেগ প্রকাশ করে শিক্ষামন্ত্রী বলেন, নতুন প্রজন্ম বিশেষ করে তরুণ শিক্ষার্থীরা বিপথগামী হচ্ছে। এটা আমাদের জন্য উদ্বেগের বিষয়। বড় বড় শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিপথগামী হওয়া উদ্বেগ সৃষ্টি করছে। নৈতিক শিক্ষাবোধে গড়ে তোলার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের সঙ্গে আন্তরিক ব্যবহার করতে হবে। সাংস্কৃতিক কর্মকা- বৃদ্ধি করতে হবে। সাংস্কৃতিক শিক্ষাকে বাধ্যতামূলক করা হয়েছে, তা বাস্তবায়ন করতে হবে। এসময় শিক্ষার্থীদের মধ্যে আধুনিক ও প্রযুক্তিগত শিক্ষার আলো ছড়িয়ে দেয়ার আহ্বান জানান শিক্ষামন্ত্রী।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ