বিশেষ খবর

ঢাবি’র ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার পেলেন শিল্পী সাবিনা ইয়াসমিন

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়
img

দেশের বরেণ্য সংগীত শিল্পী সাবিনা ইয়াসমিনকে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার’ প্রদান করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ট্রাস্ট ফান্ড’ এর উদ্যোগে এই পুরস্কার প্রদান করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ২৮ জুলাই নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত এক বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে তাঁর হাতে এই স্বর্ণপদক ও পুরস্কার তুলে দেন। প্রয়াত শিল্পী ফিরোজা বেগমের ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদের সভাপতিত্বে অনুষ্ঠানে কলা অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. বেগম আকতার কামাল বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন। এ সময় প্রয়াত শিল্পী ফিরোজা বেগমের দুই ছেলে শাফিন আহমেদ ও হামীন আহমেদসহ দাতা পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।
‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার’ লাভ করায় উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক নন্দিত কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিনকে অভিনন্দন জানিয়ে বলেন, একজন কিংবদন্তী শিল্পীর নামে প্রবর্তিত স্বর্ণপদক ও পুরস্কার আরেকজন কিংবদন্তী শিল্পীকে প্রদান করা হলো।
শিল্পী সাবিনা ইয়াসমিন তাঁর অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে বলেন, জননন্দিত শিল্পী ফিরোজা বেগমের নামে প্রবর্তিত স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার প্রাপ্তি আমার জীবনের অত্যন্ত স্মরণীয় ঘটনা। এই দিনটিকে তিনি অত্যন্ত আনন্দ ও গর্বের দিন হিসাবে বর্ণনা করেন। ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ট্রাস্ট ফান্ডের প্রথম পুরস্কারটি তাঁকে প্রদান করায় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও জুরি বোর্ডকে ধন্যবাদ জানান।
উল্লেখ্য, শিল্পী ফিরোজা বেগম ১৯২৬ সালের ২৮ জুলাই ফরিদপুরে জন্মগ্রহণ করেন এবং ২০১৪ সালের ৯ সেপ্টেম্বর ইন্তেকাল করেন।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ