বিশেষ খবর

কলেজসমূহের ১৬ হাজার শিক্ষকের প্রশিক্ষণের ব্যবস্থা হচ্ছে -ড. হারুন-অর-রশিদ

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়
img

সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয় গাজীপুরস্থ একাডেমিক ভবনের সিনেট হলে বিশ^বিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহের শিক্ষার মানোন্নয়নে বাংলাদেশ সরকার ও বিশ^ব্যাংকের অর্থায়নে বাস্তবায়নাধীন ‘কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট’ এর আওতায় ১ম ব্যাচে বাংলা, রাষ্ট্রবিজ্ঞান, রসায়ন ও মার্কেটিং বিষয়ে ২৮ দিনব্যাপী বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করা হয়। জাতীয় বিশ^বিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণ কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষণা করেন।
প্রধান অতিথি প্রফেসর আবদুল মান্নান তাঁর বক্তৃতায় বলেন, স্বল্প সময়ের ব্যবধানে আমাদের দেশে শিক্ষার বহুমাত্রিক বিস্তৃতি ঘটেছে। এখন প্রয়োজন সর্বক্ষেত্রে মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করা। আর দক্ষ, পেশাদার ও জ্ঞানসম্পন্ন শিক্ষক ব্যতীত তা অর্জন সম্ভব নয়। কলেজ শিক্ষার উন্নয়ন প্রকল্প জাতীয় বিশ^বিদ্যালয়ের কলেজসমূহের শিক্ষার মানোন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।
সভাপতির ভাষণে উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেন, সংখ্যা বিচারে শিক্ষাক্ষেত্রে আমাদের অনেক অগ্রগতি হয়েছে। এখন আবশ্যক জ্ঞান-বিজ্ঞানের ক্ষেত্রে নিত্য পরিবর্তনীয় ধ্যান-ধারণার সঙ্গে সঙ্গতি রেখে প্রয়োজনীয় তথ্য-প্রযুক্তি অবলম্বন করে শিক্ষার মানোন্নয়ন। আর শিক্ষার মানোন্নয়নে প্রশিক্ষিত শিক্ষক অপরিহার্য। বাংলাদেশ সরকার ও বিশ^ব্যাংকের অর্থায়নে জাতীয় বিশ^বিদ্যালয় ১৩০ মিলিয়ন মার্কিন ডলারের যে প্রকল্প শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি’র সার্বিক তত্ত্বাবধায়নে গ্রহণ করা হয়েছে, তাতে শিক্ষক প্রশিক্ষণের ওপর বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে। এর আওতায় জাতীয় বিশ^বিদ্যালয় অধিভুক্ত কলেজসমূহের ১৫ হাজার শিক্ষক, ৭০০ অধ্যক্ষ, ৩০০ মাস্টার্স ট্রেইনার (মোট ১৬০০০) দেশে ও বিদেশে প্রশিক্ষণের সুযোগ পাবেন। প্রাথমিকভাবে ১২২টি কলেজ প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধিতে আর্থিক বরাদ্দ লাভ করবে। কলেজ শিক্ষার সার্বিক উন্নয়নে সিইডিপি প্রকল্প অভূতপূর্ব ভূমিকা পালন করবে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ উন্মুক্ত বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম এ মান্নান, আইইউটি’র উপাচার্য প্রফেসর ড. মুনাজ আহমেদ নূর, প্রো ভাইস-চ্যান্সেলর ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, প্রো ভাইস-চ্যান্সেলর ড. মোঃ মশিউর রহমান, ট্রেজারার অধ্যাপক মোঃ নোমান উর রশীদ, সিইডিপি’র ভারপ্রাপ্ত প্রকল্প পরিচালক প্রফেসর মোঃ নূরুল হুদা, কোর্স উপদেষ্টাবৃন্দ, পেডাগজি এক্সপার্টসহ জাতীয় বিশ^বিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও প্রশিক্ষণার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালন করেন ডিন প্রফেসর ড. মোঃ আনোয়ার হোসেন।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ