ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘অধ্যাপক ডাঃ মোঃ দেলোয়ার হোসেন আল-কোরআন গবেষণা ট্রাস্ট ফান্ড’ গঠন করা হয়েছে। " /> ঢাকা বিশ্ববিদ্যালয়ে নতুন ট্রাস্ট ফান্ড গঠন
বিশেষ খবর

ঢাকা বিশ্ববিদ্যালয়ে নতুন ট্রাস্ট ফান্ড গঠন

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘অধ্যাপক ডাঃ মোঃ দেলোয়ার হোসেন আল-কোরআন গবেষণা ট্রাস্ট ফান্ড’ গঠন করা হয়েছে। এই ট্রাস্ট ফান্ড গঠনের লক্ষ্যে অধ্যাপক ডাঃ মোঃ দেলোয়ার হোসেন ৫ (পাঁচ) লাখ টাকার একটি চেক ৮ মার্চ  বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ কামাল উদ্দীনের কাছে হস্তান্তর করেন।
উপাচার্য দফতরে আয়োজিত এই চেক হস্তান্তর অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক     ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান, ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদুর রহমান ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমান উপস্থিত ছিলেন।
এই ট্রাস্ট ফান্ডের আয় থেকে পবিত্র কোরআন বিষয়ক গবেষণার জন্য প্রতি বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন এমফিল/পিএইচডি গবেষককে ‘অধ্যাপক ডা. মো: দেলোয়ার হোসেন আল-কোরআন গবেষণা  ট্রাস্ট ফান্ড’ বৃত্তি প্রদান করা হবে।
উল্লেখ্য, অধ্যাপক ডাঃ মোঃ দেলোয়ার হোসেন ১৯৩৭ সালের ২৯ জানুয়ারি গোপালগঞ্জের পাইককান্দি গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৬০ সালে তিনি ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি তৎকালীন পশ্চিম পাকিস্তান স্বাস্থ্য বিভাগে যোগদান করেন। তিনি যুুক্তরাজ্যের লিভারপুল ইউনিভার্সিটির ভিজিটিং প্রফেসর হিসাবেও  দায়িত্ব পালন করেন। অধ্যাপক ডাঃ হোসেন দেশে অনেক স্কুল, কলেজ, মাদরাসা, ক্লিনিক ও হাসপাতাল প্রতিষ্ঠা করেছেন। তিনি মিরপুর বঙ্গবন্ধু কলেজের অন্যতম প্রতিষ্ঠাতা। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি  বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদুর রহমানের দাদা।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ