বিশেষ খবর

দেশের প্রথম সংক্রামক রোগ গবেষণা কেন্দ্র হচ্ছে শেকৃবিতে

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়

জুওনোসিস বা সংক্রামক রোগ একটি ব্যাক্টেরিয়া ভাইরাস ভথবা ছত্রাক ঘটিত মারাত্মক রোগ যা প্রাণি থেকে মানুষে আসে এবং প্রাণি বা অন্যান্য পোকা মাকড় এ রোগের বাহক হিসেবে কাজ করে। বিজ্ঞানীদের ধারণা, মানুষ যে সকল সংক্রামক ব্যাধিতে আক্রান্ত হয় তার প্রতি ১০টি রোগের ৬টি প্রাণি থেকে ছড়ায়।
ইবোলা, নিপা, বার্ড ফ্লু, এনথ্রাক্স এর মত মারাত্মক কিছু ভাইরাসসহ মাঝারি ও ছোট ধরণের রোগ যেমন ডেঙ্গু, ম্যালেরিয়া, টাইফাস, লিম ইত্যাদি রোগ বালাই বিভিন্ন প্রাণি ও পোকামাকড় থেকে হয়ে থাকে। এছাড়াও সংক্রামক রোগে আক্রান্ত মৃত প্রাণির চামড়া,লালা ও রক্তের সংস্পর্শে আসলে বা শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে এ সংক্রামক রোগ হয়ে থাকে। যার ক্ষতির প্রভাব সদূরপ্রসারী হলেও আমাদের দেশে এ রোগের সম্পর্কে তেমন কোন গবেষণা নেই ।
ফলে সাধারণ মানুষও জানে না এ রোগের থেকে বাঁচার উপায় বা এ রোগে আক্রান্ত হলে আধুনিক চিকিৎসারও কোনো ব্যবস্থা তেমন নেই। ফলে সম্প্রতি ছড়িয়ে পড়া সংক্রামক রোগের ক্ষতির চেয়ে সাধারণ মানুষের মধ্যে এ রোগ নিয়ে আতঙ্কই লক্ষ্য করা গেছে বেশি। আতঙ্ক বা ভয় দূর করতে এ রোগ সম্পর্কে বিস্তারিত জানতে ও জানাতে ২৩ এপ্রিল শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) মেডিসিন এন্ড পবলিক হেলথ্ বিভাগ এবং ইউরোপ ভিত্তিক সংস্থা রিলিফ ইন্টারন্যাশনাল – ই্উকে (বাংলাদেশ শাখা) এর মধ্যে জুওনোটিক রোগ সম্পর্কে সচেতনতা, গবেষণা ও শিক্ষা বিষয়ে এক সমঝোতা চুক্তি সম্পাদিত হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে শেকৃবিতে চালু হচ্ছে দেশের প্রথম সংক্রামক রোগ গবেষণা কেন্দ্র।
এ গবেষণা কেন্দ্র থেকে বাংলাদেশের সংক্রামক রোগ কবলিত এলাকাগুলোর রোগ বালাইয়ের ধরন, গতিপ্রকৃতি এবং প্রতিকারের উপায় সম্পর্কে গবেষণা করা হবে বলে জানান মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ড. কে. বি. এম সাইফুল ইসলাম। ওয়ান হেলথ্ এর কান্ট্রি ডিরেক্টর নজরুল ইসলাম জানান বিশ্বে এখন সংক্রামক রোগ বর্তমানে একটি আতঙ্ক এবং চ্যালেঞ্জ। তাই এজন্য আমাদের দেশে এটা নিয়ে ব্যাপক গবেষণার দাবি রাখে। শেকৃবি’র সাথে চুক্তির মাধ্যমে সংক্রামক রোগ নিয়ে গবেষণার দ্বার উন্মোচিত হল। আশা করি এর মাধ্যমে সারা বাংলাদেশ উপকৃত হবে।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর মোঃ শাদাত উল্লা। বিশেষ অতিথি হিসাবে প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শহীদুর রশীদ ভূঁইয়া এবং রিলিফ ইন্টারন্যাশনাল, বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর এম. নজরুল ইসলাম এবং বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শেকৃবি সিস্টেম (সাউরেসে) পরিচালক প্রফেসর ড. মোঃ আনোয়ারুল হক বেগ।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ