মূলত সাতটি কারণে অফিসে চাপে থাকতে হয়।
এক. সময়ের তুলনায় কাজের পরিমাণ বেশি হলে।
দুই. কাজ শেষ করতে যে সময় লাগার কথা তার চেয়ে ধীর গতিতে কাজ করলে।
তিন. কাজ কিভাবে শেষ করতে হবে তার নির্দেশনা না থাকলে।
চার. গুরুত্ব অনুযায়ী কোন কাজের পর কোন কাজ করতে হবে, সেটা সাজানো না হলে।
পাঁচ. কাজ শেষ করার জন্য যা যা দরকার তা তৈরি না থাকলে।
ছয়. সঠিক নেতৃত্ব বা দক্ষ জনশক্তির অভাব থাকলে।
সাত. কাজের চাপ সামলানোর জন্য প্রয়োজনীয় শারীরিক ও মানসিক শক্তির অভাব থাকলে।
আট.
যা যা আপনার শখের, সে কাজগুলো আবার জীবনে ফিরিয়ে আনুন। কে বলেছে, স্ট্যাম্প জমানো শুধু শিশুদের শখ? ফটোগ্রাফিও কি হতে পারে না আপনার শখ? শুধু ফেসবুক কেন? শরীরচর্চা করুন। শরীর ভালো তো মন ভালো (সব সময় যদিও নয়)। মন ভালো রাখতে সুস্বাস্থ্য অনেক জরুরি।
নয়.
ভালো ঘুম অনিবার্য, সে যে করেই হোক। ভালো ঘুম না হলে সব কাজেই তার প্রভাব পড়বে। প্রভাব পড়বে আপনার মনোযোগে, আপনার ব্যবহারে, সর্বত্র। আর আপনার খাবার নির্বাচন আরেকটি অপরিহার্য বিষয়। শাকসবজি, ফলমূল ও বেশি পরিমাণে পানি খাওয়া ইত্যাদি আপনাকে আরো সতেজ রাখবে।
দশ.
অফিসের প্রয়োজনীয় কাগজপত্র নির্দিষ্ট জায়গায়, যথাযথ ফাইলে গুছিয়ে রাখুন। সময়মতো প্রয়োজনীয় নথিপত্র হাতের কাছে না পেলে সহজ কাজও কঠিন হয়ে যায়। শুধু শুধু মানসিক যন্ত্রণার মুখোমুখি হতে হয়। নথিপত্রের পাশাপাশি আপনার ডেস্কও সব সময় গুছিয়ে রাখুন। প্রিয় মানুষের ছবি, ছোট সবুজ গাছ, শোপিস ইত্যাদি সাজিয়ে রাখুন। ভালো লাগবে।
এমন হাজারো ছোট বিষয় আছে, যা আপনার কাজের চাপ কমাতে সাহায্য করতে পারে। একটু ভাবুন আপনিও আরো অনেক এমন বিষয় খুঁজে পাবেন। চাপহীন, কর্ম-উদ্দীপক ও শুভ হোক আপনার জীবন।