বিশেষ খবর

ছাত্রত্ব শেষ হবার আগেই ২০ বছর বয়সে ব্রিটিশ পার্লামেন্টে

ক্যাম্পাস ডেস্ক ব্যতিক্রমী সংবাদ
img

প্রায় সাড়ে তিনশ’ বছরের ইতিহাসে এবারই প্রথম মাত্র ২০ বছর বয়সি একজনকে এমপি হিসেবে পেল ব্রিটিশ পার্লামেন্ট। ইতিহাসে নাম লেখানো এই নবনির্বাচিত এমপি হলেন মারি ব্ল্যাক। ১৬৬৭ সালের পর এত কম বয়সে আর কেউ ব্রিটিশ পার্লামেন্টের সদস্য হননি।
শিক্ষাজীবন শেষ করার আগেই পেসলে ও রেনফ্রেশায়ার সাউথ থেকে স্কটিশ ন্যাশনালিস্ট পার্টির (এসএনপি) সাংসদ হিসেবে পার্লামেন্টে জায়গা করে নিয়েছেন এই তরুণী। আর এই ইতিহাস গড়ার পথে তিনি গুঁড়িয়ে দিয়েছেন লেবার পার্টির ছায়া মন্ত্রিসভার পররাষ্ট্রমন্ত্রী ড্যালাস আলেক্সজান্ডারকে। ড্যালাস এই নির্বাচনে লেবার পার্টির প্রচার টিমেরও প্রধান ছিলেন।
এখনও গ্লাসগো ইউনিভার্সিটিতে পড়ছেন মারি ব্ল্যাক। তিনি বর্তমানে পলিটিকস্ ও পাবলিক পলিসির চূড়ান্ত বর্ষের ছাত্রী। এর আগে ১৬৬৭ সালে ক্রিস্টোফার মংক ‘শায়ারের নাইট’ হিসেবে দেশে ফেরার পর মাত্র ১৩ বছর বয়সে পার্লামেন্ট সদস্য হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন। সম্প্রতি ২৩ বছর বয়সে এমপি হয়েছিলেন লিব-ডেম পার্টির চার্লস কেনেডি।
ব্রিটেনের সাধারণ নির্বাচনে ডগলাস আলেক্সান্ডারকে (৪৭) মারি প্রায় সাড়ে ৫ হাজার ভোটের ব্যবধানে পরাজিত করেন। গত ৭০ বছর ধরে এ আসনটি লেবার পার্টির দখলে ছিল। মারির জয়ের ফলে এবারই প্রথম লেবারের হাতছাড়া হলো এ আসনটি। জয়ের পর দৃঢ় কণ্ঠে মারি বলেন, উত্তর ও দক্ষিণের সব সম্প্রদায়ের মানুষকে কঠোর অবস্থা থেকে উদ্ধারের জন্যই কাজ করব আমরা। 


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ