বিশেষ খবর

সম্পাদকীয় মার্চ (২), ১৫

ক্যাম্পাস ডেস্ক সম্পাদকীয়
img

শিক্ষিত বেকারের কর্মসংস্থানের উপায়
জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে তথ্য উদঘাটিত হয়েছে যে, দেশে মোট বেকারের সংখ্যা ৩ কোটি ৪০ হাজার জন। এর মধ্যে সাড়ে ৯ লাখ শিক্ষিত বেকার।
দেশে প্রকৌশল বিশ্ববিদ্যালয়, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইঞ্জিনিয়ারিং কলেজ, পলিটেকনিক ইনস্টিটিউট, ভোকেশনাল ট্রেনিং সেন্টার ইত্যাদি স্থাপিত হওয়ায় কারিগরি শিক্ষার ক্ষেত্রে দেশ অনেকটা এগিয়েছে। এসব শিক্ষা প্রতিষ্ঠান থেকে পাস করা শিক্ষার্থীরা দেশে কিংবা বিদেশে কোনো না কোনোভাবে কর্মসংস্থানের সুযোগলাভ করছে। অনেকে অর্জিত জ্ঞান দিয়ে স্বকর্মসংস্থানের ব্যবস্থা করতে সক্ষম হচ্ছে। কিন্তু সাধারণ বিশ্ববিদ্যালয় থেকে পাস করা ছাত্র-তরুণদের পক্ষে উপযুক্ত কর্মসংস্থান করা সম্ভব হচ্ছে না।
শিক্ষিত বেকারদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে তাদেরকে ব্যবসা-বাণিজ্য বা স্বকর্মসংস্থানের দিকে উৎসাহিত করা যায়। ছোট ছোট উন্নয়ন প্রকল্পে নিয়োগ করে দেশের কাজে তাদেরকে সম্পৃক্ত করলে পারিবারিকভাবে তারা যেমন উপকৃত হবে তেমনি দেশের উন্নয়নেও তাদের ভূমিকা থাকবে উল্লেখযোগ্য। সাধারণ শিক্ষার প্রতিষ্ঠানে কারিগরি শিক্ষার প্রাথমিক বিষয় অন্তর্ভুক্ত করা যায়। এতে শিক্ষিত বেকাররা স্বকর্মসংস্থানের উপায় খুঁজে পেতে পারেন।


অনিয়মের চক্রে বেসরকারি বিশ্ববিদ্যালয়
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা জনমনে আশার সঞ্চার করেছিল। কারণ উচ্চশিক্ষার ক্রমবর্ধমান চাহিদা মেটানো সরকারি বিশ্ববিদ্যালয়সমূহের পক্ষে সম্ভব হচ্ছিল না। কিন্তু বেসরকারি বিশ্ববিদ্যালয় জনগণের সে আশা পূরণে সক্ষম হয়নি। নানা অনিয়ম ও দুর্নীতিতে জড়িয়ে পড়েছে অনেকগুলো বিশ্ববিদ্যালয়। কিছু কিছু বিশ্ববিদ্যালয় ভুয়া ডিগ্রি বিক্রি করছে। সারা দেশে তাদের রয়েছে ২০০ অবৈধ ক্যাম্পাস।
অনুমোদনের এত বছর পরও ৩৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় নিজস্ব ক্যাম্পাসে উঠতে পারেনি। ইউজিসি কিংবা মন্ত্রণালয় থেকে বার বার তাগিদ দেয়ার পরও এদের থেকে ইতিবাচক সাড়া পাওয়া যায়নি।
তদারকি প্রতিষ্ঠান ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন (ইউজিসি) বিশ্ববিদ্যালয়গুলোর সনদ-বাণিজ্য, মানহীন উচ্চশিক্ষা, অবৈধ ক্যাম্পাস সম্পর্কে মন্ত্রণালয়ে সুপারিশ করেছে কিন্তু তাতে কোনো ব্যবস্থা নেয়া হয়নি। অনিয়মের চক্র থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়কে বের করে আনতে শিক্ষা মন্ত্রণালয়কে যথাযথ ব্যবস্থা নিতে হবে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ