বিশেষ খবর

রোবোটিক্স কন্টেস্টে ডুয়েট’র অসাধারণ সাফল্য

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) অনুষ্ঠিত ন্যাশনাল রোবো ট্যুর ও প্রোগ্রামিং কন্টেস্টে অসাধারণ সাফল্য অর্জন করেছে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) ছাত্ররা। প্রথম পাঁচটি বিজয়ী দলের মধ্যে দুইটিতেই ডুয়েট’র শিক্ষার্থীরা বিজয়ী হয়েছেন।
ওই রোবোটিক্স কন্টেস্টে ২য় স্থান অর্জন করেছে ডুয়েট’র টিম কিউরিয়াস-৭। তৃতীয় স্থান অর্জন করেছে  উটঊঞ ঐধৎনরহমবৎং। ওই টিমের সদস্যরা তাদের এই অর্জন উৎসর্গ করেছেন তাদের প্রাণপ্রিয় শিক্ষক প্রফেসর ড. মোঃ আনোয়ারুল আবেদিন স্যারকে।
উল্লেখ্য, ওই কন্টেস্টে মাত্র চার সেকেন্ডের ব্যবধানে প্রথম স্থান অর্জন করেছে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) শিক্ষার্থীরা।
কিউরিয়াস-৭ টিমের টিম লিডার অসীম কুমার পাল  বলেন, ঈঁৎরড়ঁং-৭ ড়ভ উটঊঞ এর ধারণাটি মাথায় এসেছিলো ২০১৪ সালে। শুরু করেছিলাম শুন্য থেকে। আমার জীবনের সবচেয়ে শ্রেষ্ঠ উপহার ঈঁৎরড়ঁং-৭ ড়ভ উটঊঞ। সবার পরিশ্রমী মানসিকতা, জানার আগ্রহ আর দৃঢ়তার শক্তির কাছে পরাজিত হয়েছে আধুনিক প্রোগ্রামিং কৌশল।
তিনি আরো বলেন, জড়নড়ঞড়ঁৎ এ ঈঁৎরড়ঁং-৭ ড়ভ উটঊঞ এর ঞবধস খবধফবৎ হিসেবে আজ খুব পরিতৃপ্ত মনে হচ্ছে। এই ভালোলাগা অনুভূতি আসলে প্রকাশ করার মতো নয়। ঈঁৎরড়ঁং-৭ ড়ভ উটঊঞ এর মাধ্যমে আরো অনেকগুলো পরিকল্পনা বাস্তবায়নাধীন রয়েছে। আশা করছি এই অর্জন আমাদের কার্যক্রমকে আরো গতিশীল করবে।
উল্লেখ্য, রুয়েটে অনুষ্ঠিত রোবটিক্স কন্টেস্টে প্রথম দিন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ৫৫টি দল অংশগ্রহণ করে, প্রতিটি টিমে ৩-৪ জন অংশগ্রহণ করেন। রোবটিক্স প্রতিযোগিতায় ১ম পুরস্কার ৪০ হাজার টাকা, ২য় পুরস্কার ৩০ হাজার টাকা, ৩য় পুরস্কার ৩০ হাজার টাকা, ৪র্থ পুরস্কার ৩ হাজার টাকা ও ৫ম পুরস্কার ২ হাজার টাকা।
পবিপ্রবিতে                        ফিল্ড ল্যাবরেটরীর উদ্বোধন
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে হায়ার এডুকেশন কোয়ালিটি এনহান্সমেন্ট প্রজেক্ট এর আওতায় ইউজিসি, জিওবি ও বিশ্ব ব্যাংকের অর্থানুকূলে এগ্রোনোমি ফিল্ড ল্যাবরেটরি এবং স্ট্রেচ এগ্রোনোমি ফিল্ড ল্যাবরেটরি উদ্বোধন করা হয়।
ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শামসুদ্দীন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। প্রফেসর ড. সুলতান আহমেদের সভাপতিত্বে এ উপলক্ষে এক আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পোস্ট গ্রাজুয়েট স্টাডিজের ডিন প্রফেসর ড. মোঃ হারুনর রশীদ, এম এস ছাত্র মোঃ মাসুম বিল্লাহ প্রমুখ।
পরে ভাইস-চ্যান্সেলর ২৬ লাখ টাকা ব্যয়ে এগ্রোনোমি ফিল্ড ল্যাবরেটরি এবং ১৬ লাখ টাকা ব্যয়ে স্ট্রেচ এগ্রোনোমি ফিল্ড ল্যাবরেটরি এর পর্দা উন্মোচন করে আনুষ্ঠানিক উদ্বোধন করেন। উল্লেখ্য, এ দুটি ল্যাবরেটরি উদ্বোধনের ফলে এম এস ও পিএইচডি শিক্ষার্থীদের গবেষণার ক্ষেত্র প্রসারিত হয়েছে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ