বিশেষ খবর

বিশেষায়িত ল্যাব হবে ৩৭ পাবলিক বিশ্ববিদ্যালয়ে -তথ্য প্রতিমন্ত্রী পলক

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়
img

পর্যায়ক্রমে দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত বিভিন্ন ল্যাব প্রতিষ্ঠা করা হবে বলে জানিয়েছেন, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) সফটওয়্যার টেস্টিং অ্যান্ড কোয়ালিটি অ্যাসিউরেন্স ল্যাব প্রতিষ্ঠার মধ্য দিয়ে এ যাত্রা শুরু হলো।
১৫ সেপ্টেম্বর জাবি’র জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) ‘সফটওয়্যার টেস্টিং অ্যান্ড কোয়ালিটি অ্যাসিউরেন্স ল্যাব’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান প্রতিমন্ত্রী।
প্রতিমন্ত্রী বলেন, সফটওয়্যারের মান পরীক্ষার জন্য জনবল তৈরির লক্ষ্যে দেশে প্রথমবারের মতো সফটওয়্যার টেস্টিং অ্যান্ড কোয়ালিটি অ্যাসিউরেন্স ল্যাব স্থাপন করা হলো। এই ল্যাবের মাধ্যমে বিভিন্ন ফার্মের সফটওয়্যার পরীক্ষা করা হবে। পর্যায়ক্রমে দেশের অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়েও সফটওয়্যার টেস্টিং ল্যাবসহ নেটওয়ার্কিং ল্যাব ও রোবোটিকস ল্যাব প্রতিষ্ঠা করা হবে।
তিনি বলেন, সফটওয়্যার শিল্পের বিকাশ ও প্রচারের জন্য বাজারজাত করার পূর্বে তা যাচাই করার প্রয়োজনীয়তা রয়েছে। জাবিতে এ ধরনের ল্যাবরেটরি প্রতিষ্ঠার ফলে তথ্য প্রযুক্তির অগ্রযাত্রায় বাংলাদেশ আরো এগিয়ে যাবে। ডিজিটাল বাংলাদেশের রূপকল্প বাস্তবায়নে দেশ প্রতি মুহূর্তে এগিয়ে যাচ্ছে। এখন মানুষকে একীভূত করেছে ইন্টারনেট।
পলক বলেন, বাংলাদেশ সরকার স্কুল ও কলেজ পর্যায়ে আধুনিক কম্পিউটার ল্যাব প্রতিষ্ঠার মাধ্যমে তরুণ সমাজকে আধুনিক ও তথ্যপ্রযুক্তি জ্ঞানসম্পন্ন দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলছে। বিশ্বে বাংলাদেশ এখন প্রযুক্তিভিত্তিক সমাজ গড়ে তোলার রোল মডেল হিসেবে পরিচিতি লাভ করেছে। ল্যাবটির প্রতিষ্ঠাকে সফটওয়্যার ইন্ডাস্ট্রিতে বাংলাদেশের বড় বিজয় হিসেবে অভিহিত করে অনুষ্ঠানের সভাপতি ও জাবি উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, তরুণ প্রজন্মের হাত ধরেই বাংলাদেশ এগিয়ে যাবে।
এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন- জাবি উপ উপাচার্য অধ্যাপক মোঃ আবুল হোসেন, সংসদ সদস্য ডাঃ মোঃ এনামুর রহমান, কালিয়াকৈর হাইটেক পার্কের প্রজেক্ট ম্যানেজার শফিকুল ইসলাম, আইআইটি’র সাবেক পরিচালক মোঃ ফজলুল করিম পাটোয়ারী, আইআইটি পরিচালক কে এম আক্কাছ আলী প্রমুখ।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ