বিশেষ খবর

ঢাবি’র মর্যাদা চেয়ে গার্হ্যস্থ অর্থনীতি কলেজের শিক্ষার্থীদের সাত দফা দাবি

ক্যাম্পাস ডেস্ক শিক্ষা সংবাদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ হয়েও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মতো উচ্চহারে সেশন চার্জ ও বেতন নেয়ার প্রতিবাদে ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মর্যাদার দাবিতে এবার রাস্তায় নেমেছেন ঢাকা গার্হ্যস্থ অর্থনীতি কলেজের শিক্ষার্থীরা। মানহীন শিক্ষা ও অবিলম্বে অর্থ বাণিজ্য বন্ধ করাসহ সাত দফা দাবি জানিয়েছেন তারা।
‘ঢাকা বিশ্ববিদ্যালয় ইউনিট করে অভিভাবক হয়েছেন, অভিভাবক এর দায়িত্ব পালন করেন’ শীর্ষক মানববন্ধনে এসব দাবি জানায় গার্হ্যস্থ অর্থনীতি কলেজের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের উত্থাপিত দাবিগুলো হচ্ছে, একক ইন্সটিটিউটের অধীনে সব গার্হ্যস্থ অর্থনীতি কলেজকে অন্তর্ভুক্ত করা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমান সুবিধা নিশ্চিত করা, প্রাইভেট কলেজগুলোকেও এই ইন্সটিটিউটের অন্তর্ভুক্ত করা, শিক্ষা ব্যয় কমানো, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সরাসরি হস্তক্ষেপ ও নীতিমালা প্রণয়ন এবং বাস্তবায়ন, সব বর্ষের ছাত্রীদের জন্য সিজিপিএ পদ্ধতি চালু ইত্যাদি।
মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, গার্হস্থ্য অর্থনীতি কলেজগুলোর মধ্যে বৈষম্য দূর করতে হবে। তাহলে শিক্ষাক্ষেত্রে সুষ্ঠু পরিবেশ বজায় থাকবে এবং ঢাকা বিশ্ববিদ্যালয় দ্বারা নির্ধারিত নীতিমালা এসব কলেজে চালু করতে হবে।
শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত কলেজ। অথচ এখানেও সেশন চার্জ ও বেতন বেসরকারি কলেজের মতো নেয়া হচ্ছে। এই অর্থ-বাণিজ্য বন্ধ করতে হবে।
শিক্ষার্থীরা আরও বলেন, মেধার মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সমান যোগ্যতা দিয়ে সম্পূর্ণ স্বচ্ছভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট অর্জন করতে এসেছি। এখানে কোনও প্রকার বাণিজ্য মেনে নেবো না।
এ সময় শিক্ষার্থীরা আশা প্রকাশ করে বলেন, কর্তৃপক্ষ আমাদের সাত দফা দাবিকে সম্মান দেখিয়ে গার্হস্থ্য অর্থনীতি কলেজের সকল অনৈতিক কর্মকান্ড বন্ধ করে আমাদের শিক্ষা অর্জনের পথকে মসৃণ করবে বলে আশা করছি।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ