বিশেষ খবর

ইউনেস্কোর নয়া সহ-সভাপতি শিক্ষামন্ত্রী নাহিদ

ক্যাম্পাস ডেস্ক শিক্ষা সংবাদ
img

৭ নভেম্বর প্যারিসে ইউনেস্কোর সদর দফতরে সংস্থার ৩৮তম সাধারণ অধিবেশনে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটকে ইউনেস্কোর ক্যাটাগরি-২ ইনস্টিটিউটে উন্নীত করার প্রস্তাব সর্বসম্মতভাবে পাস হয়। এর আগে, ৪ নভেম্বর ইউনেস্কোর ভাইস প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। প্যারিসে ইউনেস্কোর সদর দপ্তরে অনুষ্ঠিত ইউনেস্কো সাধারণ সম্মেলনের ৩৮তম অধিবেশনে তিনি ভাইস-প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন। তিনি ২০১৫-২০১৭ সাল পর্যন্ত ইউনেস্কো সাধারণ সম্মেলনের ভাইস-প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন।
এ দুই অর্জন উপলক্ষে ৯ নভেম্বর সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষে দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নাহিদ বলেন- প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে শিক্ষা ক্ষেত্রে যে অগ্রগতি হয়েছে, ১৯৫ সদস্য দেশের জাতিসংঘ সংস্থা ইউনেস্কো তারই স্বীকৃতি দিয়েছে। দেশের শিক্ষা ক্ষেত্রে অগ্রগতির এ ধারা অব্যাহত রাখতে নিবেদিতপ্রাণ হয়ে নিজ নিজ দায়িত্ব পালনের জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান তিনি।
এ সময় সবার জন্য শিক্ষা (ইএফএ) এ সাফল্যের কথা উল্লেখ করে নুরুল ইসলাম নাহিদ বলেন, শিক্ষার লক্ষ্যমাত্রা অর্জন একমাত্র অবলম্বন নয়। এটি তরুণদের জন্য লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতায়ন, কর্মসংস্থান সৃষ্টির অর্জনের মতো অন্যান্য আরো অনেক বিষয়ের নির্দেশকের কাজ করে; অবদান রাখে বিশ্ব নাগরিক তৈরিতে এবং চরমপন্থার বিরুদ্ধে লড়াইতে সহায়তা করে। জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগের বিরুদ্ধে, প্রাণবন্ত সমাজ গঠনেও সহায়তা করে। এই বিষয়গুলোতে মনোযোগ দিতে ব্যর্থ হলে নির্ধারিত সময়ে লক্ষ্যমাত্রা অর্জন ব্যাহত হবে।
শিক্ষামন্ত্রী ১৯৫২ সালের মহান ভাষা আন্দোলন ও ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের ইউনেস্কোর ক্যাটাগরি ২ প্রতিষ্ঠানের মর্যাদা লাভ- রক্তের বিনিময়ে প্রতিষ্ঠিত রাষ্ট্রভাষা বাংলা ও মহান ভাষা আন্দোলনের গৌরবোজ্জ্বল ইতিহাস সারা বিশ্বে নতুন করে তুলে ধরবে। এ স্বীকৃতি মাতৃভাষা ইনস্টিটিউটের কার্যক্রম আরও জোরদার করবে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ