বিশেষ খবর

বিএডিসি’র নীতিমালার প্রতিবাদে হাবিপ্রবি শিক্ষার্থীদের স্মারকলিপি

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়

বিএডিসি’র নিয়োগ ও পদায়ন নীতিমালায় সহকারী পরিচালক পদে কৃষিবিদদের নিয়োগের পদ সংকোচন করায় প্রতিবাদ করেছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের শিক্ষার্থীরা। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করতে ও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর মোঃ রুহুল আমিন-এর কাছে স্মারকলিপি প্রদান করেছে কৃষি অনুষদের শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল। এসময় কৃষি অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ আনিস খান উপস্থিত ছিলেন।  
স্মারকলিপিতে উল্লেখ করা হয়, বিএডিসি’র প্রবিধানমালা ১৯৯০ অনুসারে বিদ্যমান কোটা ব্যবস্থায় বিগত ২৫ বছর ধরে এ পর্যন্ত কৃষি পুলে সহকারী পরিচালক পদে সরাসরি নিয়োগে ৭৫ ভাগ কৃষিতে ন্যূনতম স্নাতক এবং সংস্থায় কর্মরত উপ-সহকারী পরিচালকগণ (কৃষিতে ডিপ্লোমাধারী) এর পদোন্নতির মাধ্যমে ২৫ ভাগ পদ পুরণ হয়ে আসছে। কিন্তু বিএডিসি বিগত ২০১২ সালে সহকারী পরিচালক পদে প্রবিধানমালা ১৯৯০ অনুসারে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেন। এই প্রেক্ষিতে বিএডিসিতে কর্মরত উপ-সহকারী পরিচালকগণ সংস্থায় বিদ্যমান ২৫ ভাগ কোটার পরিবর্তে ৭৫ ভাগ কোটা দাবি করছে। বাংলাদেশ এমনকি উপমহাদেশে প্রথম শ্রেণির পদের ক্ষেত্রে কৃষি ডিপ্লোমাধারীদের ৭৫ ভাগ কোটা পূরণের বিধান চালু নেই। বিগত তিন বছর বিএডিসিতে সহকারী পরিচালক পদে নিয়োগ বন্ধ থাকায় সারাদেশে কৃষি গ্রাজুয়েটদের মধ্যে তীব্র ক্ষোভ ও অসন্তোষের সৃষ্টি হয়েছে।
দেশের কৃষিশিক্ষা, কৃষি এবং কৃষি অর্থনীতিকে ধ্বংসের হাত থেকে রক্ষাকল্পে বিএডিসি’র এন্ট্রিপদ সহকারী নিয়োগের ক্ষেত্রে প্রণীত অন্যায্য বিধিটি অবিলম্বে বাতিল করার দাবি জানানো হয়।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ