বিশেষ খবর

ক্যাম্পাস পরিচালিত ফ্রি সেমিনার Key to Success

ক্যাম্পাস ডেস্ক প্রতিবেদন

Ambition, Decision & Action এর সমন্বয় সাফল্যকে সুনিশ্চিত করবে
ক্যাম্পাস পরিচালিত ফ্রি সেমিনার অন প্রোএকটিভ এন্ড পজিটিভ এটিচিউড এর ২৭তম পর্ব অনুষ্ঠিত হয় গত ২৬ নভেম্বর। ক্যাম্পাস অডিটোরিয়ামে অনুষ্ঠিত উক্ত সেমিনারের বিষয় ছিল Key to Success অর্থাৎ সাফল্যের চাবিকাঠি।
ক্যাম্পাস পত্রিকার সম্পাদক এবং ক্যাম্পাস সোস্যাল ডেভেলপমেন্ট সেন্টার (সিএসডিসি) এর মহাসচিব এম হেলালের সঞ্চালনায় সেমিনারের মুখ্য বক্তা ছিলেন প্রোএকটিভ এটিচিউড আন্দোলনের প্রাণপুরুষ ও গবেষক ড. আলমাসুর রহমান।
ড. আলমাসুর রহমান
প্রোএকটিভ এন্ড পজিটিভ এটিচিউড আন্দোলনের অগ্রসেনানী ড. আলমাসুর রহমান বলেন মানুষ সফল, সেরা, শ্রেষ্ঠ হতে চায়। কেননা Victim হবার জন্য মানুষের জন্ম হয়নি। তাই আপনাকে Victor হতে হবে। Everybody can lead a victorious life. জীবনের পরিবর্তনটা আপনি নিজেই করতে পারেন; কারণ চয়েস আপনার হাতে, আর চয়েসের ওপরই ঘুরছে জীবনের চাকা।
জীব-জন্তুর কোনো চয়েস নেই, কিন্তু মানুষের চয়েস আছে; স্রষ্টা মানুষকে তা দিয়েছেন, ভালো-মন্দ বোঝার ক্ষমতা দিয়েছেন। জীব-জন্তুকে চয়েস দেননি বলে তাদের অপরাধ নেই, তাদের বিচারও হবে না। ফেরেশতারা নিষ্পাপ, তাদেরও বিচার নাই। কিন্তু মানুষের পাপ-পুণ্য দু’টো করারই ক্ষমতা আছে। ড. আলমাস বলেন, মানুষ সফল হতে চায়। তবে সফল হবার জন্য তার প্রচেষ্টা থাকতে হবে। আল্লাহ বলেছেন আমি সে জাতির ভাগ্য পরিবর্তন করি না, যে জাতি নিজ ভাগ্য পরিবর্তনের চেষ্টা করে না। আপনি যা ভেবেছেন, যেভাবে চেয়েছেন আল্লাহ তাই আপনাকে দিয়েছেন। আপনার সাফল্য কিংবা ব্যর্থতার জন্য আপনিই দায়ী। আপনার ব্যর্থতার জন্য আল্লাহকে দোষ দেয়া যাবে না। আপনি তত ভালো হবেন যতটা ভালো আপনি হতে চান।
ড. আলমাসুর রহমান বলেন, জীবনে সফল হতে হলে ৩টি শব্দের প্রতি আমাদের লক্ষ্য রাখতে হবে Ambition, Decision & Action (ADA). পাগল ছাড়া সব মানুষেরই স্বপ্ন থাকে। যার স্বপ্ন নেই তার ভবিষ্যৎও নেই। A dream is more powerful than outward reality আর Imazination হলো বাস্তবতার উৎস। Imazination করার ক্ষমতাও স্রষ্টা মানুষকে দিয়েছেন। এ ক্ষমতার জন্য মানুষের জীবনে, মানব সভ্যতায় অনেক পরিবর্তন এসেছে; কিন্তু লক্ষ লক্ষ বছর ধরে বাবুই পাখির বাসা একই ধাঁচে নির্মিত হচ্ছে, কোনো পরিবর্তন নেই। এর কারণ বাবুই পাখির Imazination নেই, কোনো কল্পনাশক্তি নেই, কোনো স্বপ্নও নেই। ড. আলমাসুর রহমান বলেন, বিশ্বের শ্রেষ্ঠ ধনী বিল গেট্স তাঁর সাফল্যের রহস্য সম্পর্কে বলেছেন ও I was in the right place in right time, কিন্তু আমার প্রতিদ্বন্দ্বিরা সঠিক সময়ে কাজে ঝাঁপিয়ে পড়েনি। আমি ADA অনুসরণ করেছি। আমার Ambition ছিল, Decision ছিল, সবার উপরে ছিল Action. আমি Ambition আর Decision এ সন্তুষ্ট না থেকে Action এ ঝাঁপিয়ে পড়েছি যা আমাকে দিয়েছে অসাধারণ সাফল্য।
ড. আলমাস বলেন, দ্বিধা-দ্বন্দ্ব মানুষকে পিছিয়ে দেয়। শুরু করলেই শেষ হয়, শুরু না করলে শেষ হবে কীভাবে! মানুষকে আত্মশক্তিতে জাগতে হবে। দুনিয়াতে এমন কোনো শক্তি নেই যা মানুষকে দাবিয়ে রাখতে পারে। উদাহরণস্বরূপ বলা যায় এভারেস্ট জয়ী এডমন্ড হিলারীকে সাংবাদিকরা প্রশ্ন করেছিলেন, বিশ্বের সবচেয়ে উঁচু জায়গাটায় আপনার কাছে কোন্ জিনিসটা সবচেয়ে কঠিন মনে হয়েছিল? এডমন্ড হিলারীর সাবলীল জবাব গায়ে পোশাকের বোঝা, উঁচু খাড়া পাহাড়, তুষার ঝড়, পায়ে পায়ে মৃত্যুর পরোয়ানা; কোনোটাই কঠিন মনে হয়নি। আমার কাছে কঠিন মনে হয়েছিল মনকে বোঝানো যে, হিমালয় শৃঙ্গ জয় করা আমার পক্ষে সম্ভব।
অসম্ভবকে কীভাবে সম্ভব করা যায়, এ সম্পর্কে একটা বাস্তব উদাহরণ টেনে ড. আলমাস বলেন, বর্তমান বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ দক্ষ ট্রেইনারের অন্যতম লেস ব্রাউন ছাত্র-জীবনে ছিলেন বুদ্ধিপ্রতিবন্ধী; ক্লাসে ব্যাক-বেঞ্চার। একদিন এক শিক্ষকের নির্দেশনামূলক আহ্বানে সাড়া দিয়ে অনিচ্ছা সত্ত্বেও সামনের বেঞ্চে বসলেন। শিক্ষক বললেন তুমিই পারবে, তোমার দ্বারা অনেক কঠিন কাজ সম্ভব। একদিনের কয়েকটি বাক্যই বদলে দিল তার জীবন। সেই যে শুরু এরপর থেকে আর পেছনে তাকাতে হয়নি। লেস ব্রাউন বুদ্ধিপ্রতিবন্ধীর অপবাদ কাটিয়ে হয়ে উঠলেন বুদ্ধিদীপ্ত মানুষ। তিনি অথর্ব, তার দ্বারা কোনো ভালো কাজ সম্ভব না এ বদ্ধমূল ধারণা অপসারিত হয়ে গেল, লেস ব্রাউন পরিণত হলেন পূর্ণাঙ্গ মানুষে।
এম হেলাল
অনুষ্ঠানের সঞ্চালক এম হেলাল বলেন, ক্যাম্পাস মানুষকে এ শিক্ষাই দিচ্ছে Impossible is a word, not known to us. We can do or undo everything. আমরা Ambition, Decision আর Action এর সমন্বয়ে Key to successকে ত্বরান্বিত করতে পারি।
ক্যাম্পাস মানুষের মস্তিষ্ক থেকে খারাপ জিনিস, খারাপ চিন্তা ডিএক্ট করে তদস্থলে সুচিন্তা ইনসার্ট করার কৌশল শেখায়। কেননা মানুষের মনমানসিকতার পরিবর্তনের ফলে সমাজে খারাপ মানুষ পালাবে, এগিয়ে আসবে ভালো মানুষ। এভাবে ক্যাম্পাস জ্ঞানভিত্তিক ও ন্যায়ভিত্তিক সমাজ গড়ে তোলার আন্দোলন করছে। ক্যাম্পাস পরিচালিত পরবর্তী প্রোএকটিভ সেমিনার অনুষ্ঠিত হবে ৮ মার্চ মঙ্গলবার, বিকাল ৪-৩০ মিঃ। সেমিনারের বিষয় How to Control Anger.


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ