বিশেষ খবর

দেশের প্রথম ই-লাইব্রেরি হচ্ছে চবিতে

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়
img

দেশের ১২৯টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সর্বপ্রথম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিকে ই-লাইব্রেরিতে রূপান্তর করা হচ্ছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় এ লক্ষ্যে ইতোমধ্যেই প্রকল্প হাতে নিয়েছে। এছাড়া চবিতে এক শ’ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে আইসিটি পার্ক। দেশে প্রথমবারের মতো কোনো বিশ্ববিদ্যালয়ে এ ধরনের আইসিটি পার্ক নির্মাণ করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের প্রায় পাঁচ একর জায়গায় এই পার্ক নির্মিত হবে।
সম্প্রতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ‘ডিজিটাল বাংলাদেশ স্বপ্ন পূরণের অভিযাত্রা দক্ষ মানবসম্পদ তৈরি ও কর্মসংস্থানের সুযোগ’ শীর্ষক সেমিনারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এসব তথ্য জানান। সেমিনারে প্রতিমন্ত্রী মুক্তিযুদ্ধ বিষয়ক একমাত্র ভিডিও গেম ‘মুক্তিযুদ্ধ ’৭১’-এর মোবাইল ভার্সনের উদ্বোধন করেন। গেমটি নির্মাণ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের একদল তরুণ। এছাড়া অনুষ্ঠানে ৫০ জন গরিব ও মেধাবী শিক্ষার্থীর মাঝে ল্যাপটপ বিতরণ করা হয় এক্সিম ব্যাংকের অনুদানে। সভাপতির বক্তব্যে চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বিশ্বের অন্যতম বিশ্ববিদ্যালয় হবে, যেখানে কোন ভেদাভেদ থাকবে না। অটিস্টিক নামে যে মানুষদের আমরা করুণা করি, তারাও এখানে সমান সুযোগ-সুবিধা নিয়ে পড়তে পারবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীন আখতার, বিসিসি’র নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলাম। আরও উপস্থিত ছিলেন এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার, এলআইসিটি’র টিম লিডার সামি রহমান প্রমুখ।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ