বিশেষ খবর

SSC এবং HSC পাসের পরে অ্যাভিয়েশন সেক্টরে ক্যারিয়ার গঠনে সুবর্ণ সুযোগ

ক্যাম্পাস ডেস্ক ক্যারিয়ার গাইড

বর্তমানে বিমান তৈরি, রক্ষণাবেক্ষণ, প্রশিক্ষণ, উড্ডয়ন বাজারজাতকরণের শিল্প প্রতিষ্ঠানসহ অন্যান্য সংশ্লিষ্ট সংস্থায় বিমান প্রকৌশলীদের ভূমিকা ব্যাপক। বিশেষ করে বিমান রক্ষণাবেক্ষণ প্রকৌশলী Aircraft Engineer ব্যতীত এয়ারলাইন্স পরিচালনা সম্ভব নয়। সে কারণে একজন Aircraft Maintenance Engineer এর সামাজিক ও অর্থনৈতিক মর্যাদা অত্যন্ত আকর্ষণীয়।
পৃথিবীর অধিকাংশ দেশে বিমানের রক্ষণাবেক্ষণ ও উৎপাদনের শিক্ষাপ্রতিষ্ঠান থাকলেও বাংলাদেশে এ সুযোগ খুব সীমিত পর্যায়ে রয়েছে। তবে সম্প্রতি বাংলাদেশে অ্যাভিয়েশন সেক্টরে বেশ কিছু এয়ালাইন্স তাদের কার্যক্রম শুরু করেছে এবং আশা করা যায় ভবিষ্যতে এয়ারলাইন্স ও উড়োজাহাজের সংখ্যা আরো বর্ধিত হবে।
সুতরাং এসবের রক্ষণাবেক্ষণে বিপুল সংখ্যক বিমান প্রকৌশলীর প্রয়োজন। আমরা যদি প্রয়োজনীয়সংখ্যক Aircraft Engineer তৈরি করতে পারি, তাহলে দেশের প্রয়োজন মিটিয়ে অনেক বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব। এছাড়াও মধ্যপ্রাচ্যের এয়ারলাইন্সগুলোতে বাংলাদেশি উড়োজাহাজ প্রকৌশলীদের প্রচুর চাহিদা রয়েছে। অ্যাভিয়েশন সেক্টরের সমৃদ্ধ ভবিষ্যৎ বিবেচনায়, কিছু সংখ্যক অভিজ্ঞ ও দেশি-বিদেশি প্রশিক্ষণপ্রাপ্ত প্রশিক্ষক এবং Aircraft Engineer দের দূরদর্শী উদ্যোগে দেশের স্বনামধন্য প্রথম ডিজিটাল শিাপ্রতিষ্ঠান ক্যামব্রিয়ান এডুকেশন গ্রপ প্রতিষ্ঠা করে ক্যামব্রিয়ান ইন্টারন্যাশনাল কলেজ অব এভিয়েশন (CICA) নামক এক অনন্য শিক্ষাপ্রতিষ্ঠান। এখানে প্রশিক্ষণ প্রদান করেন বিভিন্ন এয়ারলাইন্সের ইঞ্জিনিয়ারগণ, Bangladesh Air Force থেকে প্রশিক্ষণপ্রাপ্ত প্রশিক্ষকসহ বিভিন্ন নামকরা সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রফেসরগণ।
ঢাকার প্রাণকেন্দ্রে বারিধারা জে-ব্লকে মূল সড়ক ঘেঁষে অত্যন্ত সুন্দর পরিবেশে গড়ে তোলা হয়েছে একটি আধুনিক ক্যাম্পাস। এদের রয়েছে আমেরিকার বিখ্যাত University of Michigan-Flint, সিঙ্গাপুরের Sunderland University, চায়নার Nanchang Hang Kong University, মালয়েশিয়ার Aviation Management College, Bangladesh Flying Academy , Air Asia, Fast Inc. , Delta Air, Makalu Air, Sita Air সহ নামকরা সব এয়ারলাইন্সে OJT এবং Industrial Attachment এর সুবর্ণ সুযোগ।
CICA’র কোর্স গুলো হচ্ছে, ৪ বছর মেয়াদি বিএসসি ইন অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং, ব্যাচেলর অনার্স ইন এয়ারলাইন্স অ্যান্ড এয়ারপোর্ট ম্যানেজমেন্ট, এয়ারক্রাফট মেইনটেইনেন্স ইঞ্জিনিয়ারিং টেকনোলজি এবং ২ বছর মেয়াদি এইচএনডি/ এনডি ইন অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং।
এখানে মাল্টিমিডিয়া প্রজেক্টরসহ স্মার্টবোর্ড তথা আধুনিক সব শিক্ষা উপকরণের মাধ্যমে তাদের শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়। বিশেষকরে এদের রয়েছে আধুনিক প্রশিক্ষণ সামগ্রীতে সমৃদ্ধ অ্যারোল্যাব, ওয়ার্কশপ এবং ওয়াইফাই সুবিধা সম্বলিত আধুনিক ক্যাম্পাস ও প্রতিষ্ঠানের নিজস্ব বিমানে প্র্যাকটিক্যাল করার সুবিধাসমূহ।
এয়ারক্রাফট ইঞ্জিনিয়ারিংয়ে মূলতঃ মেশিন তৈরি করা, ডিজাইন উন্নয়ন, উড্ডয়নের আগে ও পরে পরীক্ষা-নিরীক্ষা করা, একইসাথে উড়োজাহাজ, হেলিকপ্টার, স্যাটেলাইট অ্যান্ড স্পেস ক্রাফট, এয়ার ফ্রেম তৈরি বা এয়ারফ্রেম ইঞ্জিন সৃষ্টি করা, এয়ারক্রাফট ও এর আনুষঙ্গিক যন্ত্রপাতির সংযোগ স্থাপন, উন্নয়ন ও মেরামত করা শেখানো হয়। এয়ারক্রাফ্ট ককপিটে অবস্থিত বিভিন্ন যন্ত্রপাতি এবং ডিসপ্লে রক্ষণাবেক্ষণ, সংরক্ষণ এবং মেরামত করা শেখানো হয়।
CICA’র চেয়ারম্যান লায়ন এম কে বাশার পিএমজেএফ বলেন, বর্তমান প্রতিযোগীতাময় বিশ্বে পেশাগত শিক্ষার কোনো বিকল্প নেই। এইচএসসি/এ লেভেল/ সমমান পাস করে যারা স্বল্প সময়ে ক্যারিয়ার গড়তে চান, চান কর্ম মূখর জীবন, তাদের উদ্দেশ্যে বলছি; গতানুগতিক বিষয়ে বিশ্ববিদ্যালয় ডিগ্রির পেছনে না ছুটে কর্মক্ষেত্রের সাফল্যের জন্য কর্মমূখী শিক্ষার বিকল্প নেই। বর্তমানে উড়োজাহাজ বাজারজাতকরণের শিল্প প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট সংস্থায় বিমান প্রকৌশলীর ভূমিকা অন্যতম। তাই SSC এবং HSC পাস করে যারা প্রথাগত গতানুগতিক বিষয়ে ভর্তির প্রস্তুতির কথা ভেবে রেখেছেন, তারা সচেতন দৃষ্টিভঙ্গি ও উদ্যোগ নিয়ে অগ্রসর হলে একজন বিমান প্রকৌশলী হতে পারেন। হয়তো বলবেন, আকাশে উড়ে বেড়ানো এই বিস্ময়কর যানটির প্রকৌশলী হওয়া কি এতই সহজ ! এটি মোটেও অসম্ভব নয় যদি থাকে নিষ্ঠা, আন্তরিকতা এবং নিরলস পরিশ্রমের প্রচেষ্টা।
আরও বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগঃ Ga 37/1,Baridhara-J Block, Jamalpur Tower, Dhaka -1212 মোবাইলঃ ০১৭৬২৬৮৮০৩৫-৩৮
ওয়েবসাইটঃ www.cambrian.edu.bd/cica


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ