বিশেষ খবর

ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজ এর নয়া ভিসি প্রফেসর ড. জাহাঙ্গীর আলম খান

ক্যাম্পাস ডেস্ক বেসরকারি বিশ্ববিদ্যালয়

বিশিষ্ট কৃষি অর্থনীতিবিদ ড. জাহাঙ্গীর আলম খানকে বরিশালে অবস্থিত বেসরকারি বিশ্বদ্যিালয় ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজ (ইউজিভি) এর উপাচার্য হিসাবে নিয়োগ দেয়া হয়েছে। রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়সমূহের চ্যান্সেলর মোঃ আবদুল হামিদ এর আদেশক্রমে তাঁকে চার বছরের জন্য এ নিয়োগ প্রদান করা হয়। এর আগে ড. আলম এ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ও ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছিলেন।
ড. জাহাঙ্গীর আলম ১৯৫২ সালের ৩১ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়া জেলায় জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালে তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি অর্থনীতি বিষয়ে এম.এসসি এবং ১৯৮৩ সালে নিউজিল্যান্ড-এর ক্যান্টারবারি বিশ্ববিদ্যালয় হতে একই বিষয়ে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৯৮ সালে তিনি লিংকন বিশ্ববিদ্যালয়ে পোষ্ট ডক্টরাল গবেষণা সম্পন্ন করেন। দেশে ও বিদেশে তাঁর দেড় শতাধিক গবেষণা নিবন্ধ ও পুস্তক প্রকাশিত হয়েছে। ১৯৮০ সালে তিনি কৃষি উন্নয়নে রাষ্ট্রপতি পুরস্কার এবং ২০০৪ সালে বাংলাদেশ একাডেমি অব এগ্রিকালচার প্রদত্ত ড. এস.ডি. চৌধুরী স্বর্ণপদক লাভ করেন।
ড. জাহাঙ্গীর আলম বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক এবং বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের একজন সদস্য-পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি একজন মুক্তিযোদ্ধা।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ